ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ৬:৩৭:৪৯

Ekushey Television Ltd.

গৃহিনীরা যেভাবে স্লিম থাকবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৫২ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৮:৩৭ পিএম, ৫ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার

সব সময় ঘরেই অবস্থান করেন এমন গৃহিনীদের ওজন কমানোটা বেশ কঠিন। কারণ তারা খুব কমই বাইরে যান। এ কারণে সংসার সামলিয়ে নিজের যত্ন নেওয়া এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বজায় রাখা তাদের জন্য কঠিন হয়।

তবে প্রত্যেক গৃহিনীর উচিত নিজের স্বাস্থ্য ভালো রাখা। কারণ বাচ্চাদের অফুরন্ত প্রাণশক্তির সঙ্গে পাল্লা দিতে হবে তাদের। আর বাচ্চাদের দায়-দায়িত্বতো আছেই। তাই জেনে নিন গৃহিনীদের জন্য সেরা ডায়েট পরিকল্পনা এবং পরামর্শ।

বেশি বেশি পানি পান করুন: ওজন কমাতে বেশি পানি পান করার জুড়ি নেই। সকালের নাশতায় বড় দুই গ্লাস পানি পান করুন। আর দুপুরের বা রাতের খাবারের সময়ও যথেষ্ট পরিমাণে পানি পান করুন। এছাড়া দিনের অন্যান্য সময়ও পানি পান করুন। যত বেশি পানি পান করবেন ততই অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে পারবেন।

খাবার পরিকল্পনা: রাতে ভারী খাবারের সম্ভাবনা থাকলে অবশ্যই সে অনুযায়ী সকাল এবং দুপুরের খাবারের পরিকল্পনা নিন। কারণ, ওজন নিয়ন্ত্রণে নিতে আপনাকে খাবারের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

ক্যালরি কম খান: অবশ্যই আপনাকে শুধু স্বাস্থ্যকর খাবার খেতে হবে এবং ক্যালরির পরিমাণ কমাতে হবে।

একঘেঁয়েমি কাটাতে খাবার: মনে রাখবেন ঘরে একা থাকার কারণে আপনি হয়তো একঘেয়েমিতে আক্রান্ত হতে পারেন। কিন্তু এই অজুহাতে আপনি ভুল করেও বেশি বেশি খাবার খাবেন না। তবে ক্ষুধা লাগলে সবজি এবং চর্বিহীন প্রোটিনযুক্ত খাবার খেতে পারেন।

শরীরটাকে নাড়ান: আপনি সারাদিন ঘরে আছেন, এ জন্য আপনাকে ঘরে বসেই নাচের মতো শরীরচর্চা করতে হবে। অথবা পার্কে গিয়ে একটু বেড়িয়ে আসতে পারেন।

নিজেই রান্না করুন: গৃহিনীরা সাধারণত পছন্দনীয় খাবারগুলো রান্না করেন। কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখা এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য গৃহিনীদেরকে নিজেদের জন্যও রান্না করা ভালো।

আর/ডব্লিউএন



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি