ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫৭:৪২

ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড ভারতের তামিলনাড়ু : ১৪ জন নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪৪ পিএম, ২ ডিসেম্বর ২০১৭ শনিবার

ঘূর্ণিঝড় ওকাই এর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে ভারতের লক্ষৌদ্বীপ। এছাড়া উপকূলীয় অঞ্চল কেরালা ও তামিল নাড়ু প্রদেশেও আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ওকাই। এর আঘাতে কমপক্ষে ১৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া ঘূর্ণিঝড়েরর কারণে অনেক জেলে সমুদ্রে আটকা পড়েছে বলে ভারতীয় গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি অনেক শক্তিশালী। ইতোমধ্যে এটি ১০০-১১০ কিলোমিটার গতি লাভ করেছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি লক্ষৌদ্বীপ অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড়টি দক্ষিণ লক্ষৌদ্বীপে ৯০ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বর্ষণে তামিল নাড়ুতে কমপক্ষে ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল তামিল নাড়ুর মুখ্য মন্ত্রী পলানিস্বামীকে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেছেন, সংকট মোকাবেলায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা দেওয়া হবে। শুধু তাই নয়, তামিল নাড়ু ছাড়াও অন্য রাজ্যসরকারকেও সহযোগিতার আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, উপকূল রক্ষা বাহিনী ও নৌ বাহিনীর সদস্যরা ইতোমধ্যে ২২৩ জন জেলেকে উদ্ধার করেছে। একইসঙ্গে দুর্যোগপ্রবণ এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে এখনো উদ্ধার কার্যক্রম চলছে বলে এক ঊর্ধতন কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে নিশ্চিত করেছে।

দক্ষিণ-পূর্ব আরব সাগরে গভীর নিম্নচাপ থেকে শক্তি বাড়িয়ে সাইক্লোন অক্ষি আছড়ে পড়ে কেরল ও তামিলনাড়ুতে। অক্ষির দাপটে কেরল ও তামিলনাড়ুর জনজীবন রীতিমতো থমকে যায়। অক্ষির অবস্থান এখন লাক্ষাদ্বীপের উপরে। তবে কেরল ও তামিলনাড়ুর উপর তার প্রভাব রয়েই গিয়েছে। আগামী ৪৮ ঘণ্টাতেও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমজে/

 

 

 

 

 

 

 

 

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি