ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ২:২১:০৩

Ekushey Television Ltd.

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬ পিএম, ১৪ এপ্রিল ২০১৮ শনিবার

চট্টগ্রামে দিনব্যাপী বর্ষবরণের আয়োজনে উঠে এসেছে আবহমান বাংলার হাজার বছরের সংস্কৃতি। উৎসবে যোগ দিতে ভোর থেকে ঢল নামে শিশু-কিশোরসহ বিভিন্ন বয়েসী মানুষের।

এ ধরণের উৎসব বাঙ্গালিকে সব ধরণের অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ের সাহস যোগাবে বলে মনে করেন উৎসবে আগতরা।

পুব আকাশে ভোরের প্রথম আলো ফোটার আগে থেকেই নগরীর রাজপথে শুরু হয় মানুষের দীপ্ত পদচারণা। বর্ণিল সাজে সজ্জিত নারী-পুরুষ-শিশু-কিশোর সবারই লক্ষ্য পহেলা বৈশাখের উৎসবে মিলিত হওয়া।

বন্দর নগরীতে ভোর ছয়টা থেকে শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠান। নতুন বছর বরণ উপলক্ষে নগরীর ডিসি হিল, সিআরবি, শিল্পকলা একাডেমী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চারুকলা ইনস্টিউিট সহ নগরীর বিভিন্ন স্থানে বসে বর্ষ বরণের বর্ণিল আয়োজন। কবিতা-গানে-নৃত্যে অসাম্প্রদায়িক ও সম্প্রীতির দেশ গড়ার আহবান জানানো হয়।

নতুন বছরকে বরণ উপলক্ষ্যে সকালে চারুকলা ইনস্টিটিউট থেকে বের করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। চিরায়ত বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করা এই উৎসবের মাধ্যমে বাঙ্গালি তার শতভাগ নিজস্বতা প্রকাশের সুযোগ পায়।

 বাঙালির প্রধান ও সার্বজনীন এই উৎসব মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনার উন্মেষ ঘটায়। এদিকে পহেলা বৈশাখকে ঘিরে বিশেষ সতর্কতা ও কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পুলিশ প্রশাসন।

 সিএমপি (দক্ষিণ) এর উপ-পুলিশ কমিশনার এস এম মোস্তাইন হোসাইন জানান, এবছর পহেলা বৈশাখে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

টিকে

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি