ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ২:৪১:২৯

চাকরিজীবী নারীদের ওজন নিয়ন্ত্রনের জন্য ৬ অভ্যাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৪৬ পিএম, ৫ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১০:৫৬ পিএম, ৬ অক্টোবর ২০১৭ শুক্রবার

সাধারণত চাকরিজীবী নারীদেরকে একইসঙ্গে সংসার অফিস দু’টোই সামলাতে হয় দুই দিকের কাজ সামাল দিতে গিয়ে অনেক সময় শারিরীক ঝুঁকিও দেখা দেয়। কারণ এত্তসব কাজের কারণে নিজের প্রতি খেয়াল রাখার সময় থাকে না। এ কারণে নিয়ন্ত্রণে থাকে না ওজনও

যারা দুই দিকের কাজের চাপে নাজেহাল তারা ৬টি নিয়ম মেনে চলুন। এগুলো রোজ মেনে চললে একদিকে যেমন ওজন বাড়বে না, অন্যদিকে আপনি থাকবেন সুস্থ।

১. আপনি রোজ পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন। এক্ষেত্রে রাতের বেলায় তাড়াতাড়ি ঘুমাতে যান ও সকালে ঘুম থেকে উঠুন দ্রুত। এভাবে প্রতিদিন কমপক্ষে ৭ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন।

২. অফিসে একটানা কাজের ফলে অনেক নারীর ওজন বেড়ে যায়। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে অন্তত আধাঘণ্টা হাঁটা-হাঁটি করুন। আবার আপনি চাইলে প্রতিদিন সময় বের করে জিমে যেতে পারেন। এতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে,  আপনিও সুস্থ থাকবেন।

৩. অফিসে ১ ঘণ্টা পর পর ‘ওয়াটার ব্রেক’ নিন। অফিসে থাকাকালীন সময়ে প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস করে পানি পান করুন।

৪. অফিসে কাজে মনোযোগ না আসলে বা ঘুম পেলে চা বা কফি পান করুন। কিন্তু মনে রাখবেন, সেটি যেন অর্গানিক হয়। গ্রিন টি বা কফি যেমন শরীরে মেটাবলিজম বাড়ায়, তেমনি গ্রিন টি স্ট্রেস কমাতে সাহায্য করে।

৫. আপনার ওজন বেড়ে যাচ্ছে দিন দিন। ওজন নিয়ন্ত্রণে রাখতে আপনি লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে চলাচল শুরু করুন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে আপনার শরীরে অতিরিক্ত মেদ জমতে পারবে না।

৬. আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্রেইন এক্সারসাইজ করুন। কর্মরত নারীদের প্রতিদিন অবশ্যই ব্রেইন এক্সারসাইজ করা উচিত।

সূত্র: জিনিউজ।

/আর/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি