ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ১৪:০৩:৩৭

চার রাষ্ট্রায়ত্ত ব্যাংকে আরও ২২৪৬ কর্মকর্তা নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৪৩ পিএম, ৯ সেপ্টেম্বর ২০১৭ শনিবার | আপডেট: ০৫:০৫ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার

চার রাষ্ট্রায়ত্ত ব্যাংকে আরও ২ হাজার ২৪৬ জন কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সম্প্রতি মোট ৭ হাজার ৩৭২ জন কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো। ব্যাংকার্স সিলেকশন কমিটি সোনালী, জনতা, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকে ২ হাজার ২৪৬ কর্মকর্তা (ক্যাশ) নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে।

শিক্ষাগত যোগ্যতা
স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি হতে হবে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে, কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বয়স
মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সব প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর ও মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে কোনো টাকা পয়সা লাগবে না। অনলাইনে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। প্রায় সব রাষ্ট্রায়ত্ব ও বিশেষায়িত ব্যাংকে আবেদনের একই নিয়ম। ১৫ নভেম্বর ২০০৯ বা পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করা থাকলে পুনরায় নিবন্ধন করতে হবে না, সিভি আইডেন্টিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করা যাবে। তবে নতুন আবেদনকারীদের আবেদনের আগে নিবন্ধন করতে হবে। প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। ফলাফলের ঘরে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ উলে­খ করতে হবে। আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন করার পর ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। যথাযথভাবে আবেদনের পর সিভি আইডেনটিফিকেশন নম্বর, ট্র্যাকিং নম্বর ও অ্যাপ্লিকেন্ট কপি প্রার্থীকে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে প্রবেশপত্র নেয়ার জন্য এগুলো কাজে লাগবে। প্রবেশপত্র ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষার সময় সব একাডেমিক পরীক্ষার সনদ, জাতীয়তার সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

আবেদনের সময়সীমা
আগ্রহী প্রার্থীদের ২৮ সেপ্টেম্বর পর্যন্ত শুধু বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে হবে। সব নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php) পাওয়া যাবে।

বেতন

কর্মকর্তাদের বেতন জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুসারে ১৬০০০ থেকে ৩৮৬৪০ টাকা স্কেলে হবে এবং নিয়মানুযায়ী অন্যান্য সুবিধা দেওয়া হবে।
//এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি