ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৩:১০:৩৫

চীনামাটির বাটি ৩১১ কোটি দামে বিক্রি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫০ পিএম, ৪ অক্টোবর ২০১৭ বুধবার | আপডেট: ০১:৫৩ পিএম, ৬ অক্টোবর ২০১৭ শুক্রবার

চীনে হাজার বছরের পুরনো সং রাজবংশের একটি চীনামাটির বাটি ৩১১ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে। শুনে হয়তো অবাক হবেন সবাই? অনেকে মনে করতে পারেন এটি কোনো মুখোরোচক গল্প। তবে এটি সত্যি ঘটনা! মঙ্গলবার হংকংয়ে নিলামে বিক্রি হয় বহুমূল্যের বিরল এই বাটি।

চীনে চীনামাটির তৈজসপত্রের মূল্যের বিচারে এটিই সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে। বিবিসি অনলাইনের এক খবরে এতথ্য জানানো হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠান সথবিস এটি নিলামে তোলে। রু-ওয়্যার নামে এই বাটি ব্রাশ ধোয়ার কাজে ব্যবহার করা হতো। সথবিস জানিয়েছে, মাত্র ২০ মিনিটের মধ্যে নিলাম হাঁকা শেষ হয়। নিলাম কক্ষে এক ক্রেতা বাদে বাকিরা মোবাইল ফোনের মাধ্যমে দরকষাকষিতে অংশ নেন।

নীল-সবুজ রংয়ের বাটিটির ব্যাস মাত্র পাঁচ ইঞ্চি। চীনে এটি লেখা ও চিত্রাংকনের ব্রাস ধোয়ার কাজে ব্যবহার করা হতো। তবে এর বহুবিধ ব্যবহার সম্পর্কে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়।

প্রাচীন এই ক্ষুদ্র বাটির দামই আজ ৩১১ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা। ছোট বাটিটি যিনি এত টাকা দিয়ে কিনেছেন, তিনি তার নাম গোপন রেখেছেন। ক্রেতার অনিচ্ছা থাকলে নিলামকারী প্রতিষ্ঠান সাধারণত তার নাম প্রকাশ করে না।

১০০ কোটি টাকা থেকে নিলাম শুরু হয়। শেষ পর্যন্ত মোবাইল ফোনের মাধ্যমে নিলামে অংশ নেওয়া এক ক্রেতা চড়া দাম হাঁকান এবং সেখানেই নিলাম শেষ হয়।

সথবিস-এর চীনা শিল্পবিষয়ক প্রধান নিকোলাস চো বলেছেন, `বাটিটি অসাধারণভাবে বিরল।`

 ` তিনি আরো বলেন, `এত দাম পাব, আমাদের ধারণা ছিল না কিন্তু আমরা জানতাম দরকষাকষির একটি যুদ্ধ হতে যাচ্ছে। ২০১৪ সালে মিং রাজবংশের একটি বাটি ২৯৫ কোটি ১১ লাখ টাকায় বিক্রি হয়েছিল। বাটিটি মদের পাত্র হিসেবে ব্যবহৃত হতো। সেটি কিনেছিলেন চীনা ধনকুবের লিউ ইকিয়ান। `

কেআই/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি