ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ৯:০০:৫৮

Ekushey Television Ltd.

চীনের হুমকিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৩১ পিএম, ১৪ মে ২০১৮ সোমবার | আপডেট: ০৬:৩৬ পিএম, ১৪ মে ২০১৮ সোমবার

চীনা প্রযুক্তি বিষয়ক কোম্পানি জেডটিই কর্পোরেশনকে পুনরায় ব্যবসার মধ্যে ফিরিয়ে আনতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

চীনা কোম্পানিটির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আসার পরই এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। খুব শিগগিরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথাও বলেন তিনি।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেডটিই এর প্রতি হঠাৎ সহমর্মিমতা বেড়ে যাওয়ার ঘটনা খোদ যুক্তরাষ্ট্রের নীতির পরিপন্থী বলে অনেকেই মনে করছেন। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি নকল করেছে চীনা কোম্পানিগুলো, এমন অভিযোগে দেশটির উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘চীনে অনেকেই চাকরি হারিয়েছেন। ইতোমধ্যে কমার্স ডিপার্টমেন্টকে বিবাদ মিটিয়ে ফেলার জন্য তাগিদ দেওয়া হয়েছে। এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্ট গত মাসে চীনা এ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের পণ্য ইরান ও উত্তর কোরিয়ায় সরবরাহ করায় জেডটিই এর বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে কমার্স ডিপার্টমেন্ট।

নিষেধাজ্ঞার কবলে পড়ার ফলে জেডটিই সেমি কন্ডাক্টার চীপের ব্যবহার করতে পারবে না। এতে হাজার হাজার শ্রমিক চাকরি হারানোর শঙ্কায় পড়ে। চলতি মাসে যুক্তরাষ্ট্রের কোষাধ্যক্ষ বিভাগের সেক্রেটারি স্টিভ নুচিনের সঙ্গে আলাপকালে চীনা সহকারি প্রধানমন্ত্রী লিউ বলেন, ‘জেডটি এর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরণের ব্যবসায়িক আলোচনা চলবে না।’ এ হুমকির পরই যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, জেডটিই তথ্যপ্রযুক্তি বিষয়ক একটি চীনা প্রতিষ্ঠান। এটি বিশ্বব্যাপী টেলিকম্যিউনিকেশনস ভিত্তিক সরঞ্চাম রফতানি করে আসছে। দেশটির গুয়ানডংয়ে এটি অবস্থিত। 

সূত্র: রয়টার্স
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি