ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ৬:২৫:৩৯

Ekushey Television Ltd.

চুন, সুপারী, জর্দা ও খয়ের ব্যবহারে হতে পারে ক্যান্সার[ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০ এএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৬:১৪ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

চুন, সুপারী, জর্দা ও খয়ের ব্যবহারে মুখের ক্যান্সার হতে পারে। আর পান দাঁতের সৌন্দর্য এবং পরিবেশ নষ্ট করে। ক্যান্সার ও দাঁতের রোগ থেকে বাঁচতে এখনই পান-জর্দা-গুলের ব্যবহার বন্ধের পাশাপাশি জনসচেতনতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

ধুমপানের মত পান খাওয়াটাও অনেকের কাছে সৌখিনতা, কারো কারো কাছে আবার নেশা। আর নাগরিক জীবনে কম হলেও গ্রামীণ সমাজে পানের ব্যবহার বেশি।

পান পাতায় ক্ষতিকারক কোন কিছু না থাকলেও পানের সঙ্গে চুন-সুপারি-খয়ের-জর্দা খেলে ক্ষতি হয় দাঁতের, সেইসঙ্গে হতে পারে মুখের ক্যান্সার। তবে পানের সাথে চুনের ব্যবহার ক্ষতিকারক। চুনের ক্যালসিয়াম হাইড্রো- অক্সাইড বা ক্যালসিয়াম অক্সাইডের কারণে মুখে আলসার বা ক্ষতের সৃষ্টি হতে পারে। তাছাড়া দাঁেতর সৌন্দর্য হানিতো আছেই। চুন ব্যবহারে কিডনীতে পাথরও হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সুপারী ছাড়া তো পান চলেইনা। অথচ দীর্ঘ দিন সুপারী খেলে মুখের ক্যান্সার হওয়ার শংকা রয়েছে। তাছাড়া কাঁচা সুপারী চিবালে অ্যাজমা, রক্তচাপ ও নাড়ির স্পন্দন বেড়ে যেতে পারে।

অতিরিক্ত পান খেলে মুখসহ চোখেরও ক্ষতি হতে পারে সতর্ক করলেন চিকিৎসকরা। পানের সঙ্গে বেশী খয়ের খেলে ফুঁসফুঁসেরও ক্ষতি হতে পারে বলে জানান তারা।



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি