ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট, ২০১৮ ১০:৫০:৫৫

Ekushey Television Ltd.

চুলের যত্নে ৬টি হারবাল চা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩ এএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার | আপডেট: ১০:০৭ এএম, ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার

চুলের যত্নে রাসায়নিকযুক্ত দ্রব্যের ওপর নির্ভরতা কমিয়ে প্রাকৃতিক উপাদানের ব্যবহার বাড়ানো উচিত। অসংখ্য প্রাকৃতিক উপাদান আছে, যেগুলো চুলের যত্নে কার্যকর। তেমনি একটি হচ্ছে হারবাল চা, যা দিয়ে চুল পরিষ্কার করলে মাথার ত্বক এবং চুলের গ্রন্থিগুলো আপনার চুলকে আরও লম্বা এবং শক্তিশালী করতে সহায়ক হবে। আর এর সর্বোচ্চ ফলাফল পেতে আপনাকে এই ধরনের হারবাল চা দিয়েই চুল পরিষ্কার করতে হবে। এখানে আমরা কিছু উপকারি হারবাল চা-এর তালিকা দিয়েছি-

১) ব্ল্যাক টি

উচ্চমাত্রায় ক্যাফেইনে ঠাসা ব্ল্যাক টি একটি অবিশ্বাস্য হারবাল টি। যা আপনার চুলকে আরও লম্বা এবং শক্তিশালী করতে আপনার প্রতিদিনের চুলের যত্নের উপাদানগুলোর তালিকাভুক্ত হওয়ার যোগ্য।

যেভাবে ব্যবহার করবেন

এক কাপ তাজা ব্ল্যাক টি বানিয়ে তা পাখার বাতাসে জুড়িয়ে নিন। এরপর তা মাথার ত্বকে ভালো করে লাগান এবং আধা ঘণ্টা ধরে রেখে দিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২) রোজমেরি টি

রোজমেরি টি স্বভাবে একটু কষাটে। এই হারবাল টি-তে আছে প্রচুর পরিমাণে চুল-শক্তিশালীকরন উপাদান, যা চুলের ভেঙ্গে যাওয়া ঠেকাতে কার্যকর।

যেভাবে ব্যবহার করবেন

এক কাপ রোজমেরি টি বানানোর পর তা ঠাণ্ডা করে মাথার ত্বকে লাগান। এর এক ঘণ্টা পর নিয়মিত ব্যবহারের শ্যাম্পু এবং হালকা গরম পানি দিয়ে মাথা ও চুল ধুয়ে ফেলুন।

৩) কম্বুচা টি

চুলের জন্য উপকারী অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ এই চা চুলের বংশবৃদ্ধিতে সহায়ক এবং চুলকে লম্বা এবং শক্তিশালী করে।

যেভাবে ব্যবহার করবেন

এক কাপ কম্বুচা টি বানিয়ে পাখার নিচে কয়েক মিনিট রেখে দিয়ে ঠাণ্ডা করুন। এরপর এতে ৫-৬ ড্রপ আপেল সিডার ভিনেগার মিশিয়ে তা মাথার ত্বকে হালকা ঘষে লাগান। এর আধা ঘণ্টা পর ঠাণ্ডা পানি এবং শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

৪) তুলসী চা

শুকনো তুলসী পাতা দিয়ে বানানো চা নতুন চুল গজানো এবং আপনার চুলের গ্রন্থিগুলোকে শক্তিশালী ও স্বাস্থ্যবান করতে সহায়ক ভুমিকা পালন করবে। এতে আছে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া নাশক উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার চুলের অবস্থার রুপান্তরে সহায়ক ভুমিকা পালন করবে।

যেভাবে ব্যবহার করবেন

এক পাত্র ফুটন্ত পানিতে কয়েকটি তুলসী পাতা ছেড়ে দিন। এরপর ৫-১০ মিনিট তা সেদ্ধ হতে দিন। পাতাগুলো তুলে ফেলে দিন। এরপর চা-টুকু ঠাণ্ডা করে মাথার ত্বকে লাগিয়ে ধুয়ে ফেলুন।

৫) রুবিওস টি

এই চা-ও নতুন চুল গজানোতে এবং চুল শক্তিশালী করতে সহায়ক। কারণ এতে আছে চুলকে সমৃদ্ধকারী এমন সব উপাদান যা চুলের সার্বিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক।

যেভাবে ব্যবহার করবেন

এক কাপ রুবিওস টি বানিয়ে আধা ঘণ্টা ধরে ঠাণ্ডা করে নিন। এর সঙ্গে আধা চা চামচ নারকেল তেল মিশিয়ে মাথায় আলতো করে ঘষে ঘষে লাগান। এরপর তা একঘন্টা রেখে দিন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬) গ্রিন টি

মাথার ত্বকে গ্রিন টি প্রয়োগ করলে চুল লম্বা ও শক্তিশালী হয়। এই চা-তে থাকা শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট আপনার চুলের জন্য বিস্ময়করভাবে উপকারিতা নিয়ে আসবে।

যেভাবে ব্যবহার করবেন

এক কাপ ঠাণ্ডা গ্রিন টি-র সঙ্গে আধা চা চামচ অলিভ অয়েল মিশিয়ে তা মাথার ত্বকে হালকা করে ঘষে ঘষে লাগান। এরপর আধা ঘণ্টা রেখে দিয়ে হালকা গরম পানি এবং নিয়মিত ব্যবহারের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

সূত্র : আজকাল

কেএনইউ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি