ঢাকা, সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮ ২০:২০:৪১

Ekushey Television Ltd.

ছাত্রলীগের এখন দরকার মেধানির্ভর রাজনীতি চর্চা : এনামুল হক শামীম

আলী আদনান

প্রকাশিত : ০২:৪৮ পিএম, ৪ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০২:৫১ পিএম, ৪ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

ছাত্রলীগের এখন মেধানির্ভর রাজনীতি চর্চা বাড়ানো দরকার বলে মনে করেন ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম।

ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সত্তরতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একুশে টিভি অনলাইনকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে সংগঠনটির সাবেক এই নেতা এসব কথা বলেন।

এনামুল হক শামীম বলেন, আমি যখন ছাত্রলীগের সভাপতি তখন আওয়ামী লীগ বিরোধী দলে। ফলে আমাদেরকে সব সময় আন্দোলন সংগ্রাম করতে হতো। আমার শেষ সময়ে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসে। ছাত্রলীগ তখন রাজনীতির পাশাপাশি নানা ধরনের সমাজসেবা মূলক কাজ করত।

ছাত্রলীগের ইতিবাচক কর্মকাণ্ডের কথা স্মরণ করে শামীম বলেন, আপনাদের নিশ্চয় ১৯৯৮ সালের বন্যার কথা মনে আছে। ওই সময় বিরোধী দলের নেত্রী ছিলেন খালেদা জিয়া। তিনি সরকারকে চ্যালেঞ্জ করে বলেছিলেন, সরকার বন্যা পরিস্থিতি সামাল দিতে পারবে না।

তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জবাবে বলেছিলেন, আমি প্রধানমন্ত্রী থাকাবস্থায় দেশের একজন মানুষও না খেয়ে মরবে না। আমরা তখন ছাত্রলীগের ব্যানারে বন্যাদুর্গত এলাকায় গ্রামে গ্রামে ওষুধ বিতরন করেছি। নিজের হাতে স্যালাইন বানিয়ে খাইয়েছি। ঘরে ঘরে গিয়ে মানুষকে সচেতন করেছি।

ছাত্রলীগকে জনবান্ধন কর্মসূচি নেওয়ার পরামর্শ দিয়ে শামীম বলেন, এখন দল ক্ষমতায়। এখন ছাত্রলীগের দায়িত্ব হচ্ছে মৌলবাদ, জঙ্গীবাদের বিরুদ্ধে ছাত্রসমাজকে উদ্বুদ্ধ করা। তাদের দেশপ্রেমে উৎসাহী করা। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ছাত্রদের সামনে তুলে ধরা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ছাত্রলীগের দায়ভার অনেক।

/ এআর /


 
 

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি