ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ১৪:৫৭:৫৪

Ekushey Television Ltd.

জাতীয় গণিত উৎসব শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮ এএম, ৯ মার্চ ২০১৮ শুক্রবার

রাজধানীতে শুরু হয়েছে জাতীয় গণিত অলিম্পিয়াড ২০১৮ এর আসর। দুদিনব্যাপী এ প্রতিযোগিতায় সারা দেশ থেকে ১ হাজার ৩০০ শিক্ষার্থী অংশ নিচ্ছে। 

জানা যায়, আজ শুক্রবার রাজধানীর মোহাম্মদপুরের আসাদগেট এলাকায় সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে সকাল ৯ টায় এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। 

গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে, ডাচ্‌-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় এ উৎসবের শুরু হয়েছে। রঙিন বেলুন উড়িয়ে ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। দুদিনের উৎসব শেষ হবে আগামীকাল শনিবার।

এ সময় বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন ডাচ্‌–বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোহাম্মদ শিরিন।

জানা গেছে, এ বছর সারা দেশে মোট ৩৫টি আঞ্চলিক গণিত উৎসব হয়। আর এতে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্য থেকে বাছাই করা ১ হাজার ৩০০ শিক্ষার্থী আজ এ উৎসবে অংশ নিচ্ছে।

অনুষ্ঠানে খুদে গণিতবিদদের অভিনন্দন জানিয়ে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, গত বছর বাংলাদেশ ১১১টি দেশের মধ্যে ২৬তম ছিল। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ভারত, শ্রীলঙ্কা, কানাডা ও জার্মানির চেয়ে গত বছর বাংলাদেশ এগিয়ে ছিল। এসবই প্রমাণ করে কিশোর–কিশোরীদের অগ্রযাত্রা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী রেজাউর রহমান, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহসভাপতি অধ্যাপক মুনিবুর রহমান চৌধুরী, কমিটির সদস্য অধ্যাপক আনোয়ার হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে।

একে//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি