ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ২০:৪৩:৩১

Ekushey Television Ltd.

জাপানে সন্ত্রাসী নেতা আসাহারা’র মৃত্যুদণ্ড কার্যকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার | আপডেট: ১২:১৩ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার

জাপানের সন্ত্রাসী সংগঠন আউম শিনরিকিয়ো’র শীর্ষনেতা শোকো আসাহারা’র মৃত্যুদন্ড কার্যকর করেছে দেশটির সরকার। ১৯৯৫ সালে টোকিও’র পাতালপথে গ্যাস হামলার ঘটনায় এর আগে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল আসাহারাকে। তার সঙ্গে সংগঠনটির আরও ছয় সদস্যকেও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। মৃত্যুদণ্ডের অপেক্ষায় আছে আরও ছয় সদস্য।

‘সারিন অ্যাটাক’ নামে পরিচিত ওই হামলা জাপানের ইতিহাসে অন্যতম ভয়াবহ সন্ত্রাসী হামলা হিসেবে পরিচিত। সে হামলায় ১৩ জন ব্যক্তি নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন প্রায় হাজার খানেক ব্যক্তি। আজ শুক্রবার সকালে টোকিও জেলে শোকো আসাহারাসহ বাকি ছয় সদস্যের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। বিষয়টি নিশ্চিত করেন জাপানের মন্ত্রী পরিষদ সচিব ইয়োশিহিদে সুগা।

সারিন অ্যাটাক ছাড়াও ১৯৯৪ সালে আরও একটি গ্যাস অ্যাটাকের জন্য চার্জ গঠন করা হয়েছিল আসাহারা’র বিরুদ্ধে। সেই ঘটনায় আটজন নিহত হয় আর অন্তত ৬০০ জন ব্যক্তি আহত হয়েছিল।

১৯৮০ সালে শোকো আসাহারা নিজেকে ‘আধ্যাত্মিক নেতা’ দাবি করে আউম শিনরিকিয়ো নামের ঐ সংগঠন করে তোলেন। জাপানি ভাষার আউম শিনরিকিয়ো’র অর্থ  দাঁড়ায় ‘সর্বোচ্চ সত্য’। শুরুর পর জাপানের হিন্দু এবং বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি বড় অংশের কাছে দ্রুত জনপ্রিয়তা পায় সংগঠনটি। ধারণা করা হয়, বিশ্বব্যাপী এখনও লক্ষাধিক ভক্ত ও অনুসারি আছে আসাহারা’র।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//

  

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি