ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ ৪:০৭:৪৬

জাবিতে অনশন: স্বাস্থ্যের অবনতি দু্ই শিক্ষার্থীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪০ পিএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার | আপডেট: ১০:৩৯ পিএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য ভবন ভাংচুরের ঘটনায় শিক্ষার্থীদের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা তুলে নেওয়ার দাবিতে অনশন অব্যাহত রয়েছে। টানা তৃতীয় দিন সোমবার দুপুর পর্যন্ত অনশনে থাকা পাঁচ শিক্ষার্থীর মধ্যে দু’জনের স্বাস্থ্যের অবনতি হয়েছেন বলে জানা গেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিকিৎসক বীরেন্দ্র কুমার বিশ্বাস বলেন, “অনশনকারী সবাই বেশ ক্লান্ত হয়ে পড়েছেন। এদের মধ্যে জাহিদ ও পূজার শারিরীক অবস্থা অবনতির দিকে। তাদেরকে বিকেলের মধ্যে হাসপাতালে ভর্তি করতে হবে।’’

ইংরেজি বিভাগের ৪২তম আবর্তনের শিক্ষার্থী সর্দার জাহিদুল ইসলাম ও তাহমিনা জাহান তুলি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪০তম আবর্তনের শিক্ষার্থী পূজা বিশ্বাস, আইন ও বিচার বিভাগের ৪৩তম আবর্তনের শিক্ষার্থী খান মুনতাসির আরমান এবং দর্শন বিভাগের ৪৫তম আবর্তনের শিক্ষার্থী ফয়সাল আহমেদ রুদ্র অনশনে রয়েছেন।

গত ২৬ মে ভোরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার পর উপাচার্য ভবনে ভাংচুরের ঘটনা ঘটে। এ নিয়ে প্রশাসন ৫৬ জনের বিরুদ্ধে মামলা করে। এ মামলায় গ্রেপ্তার হন ৪২ শিক্ষার্থী।

পরে এ মামলা প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের ধারাবাহিক আন্দোলনের মধ্যে শনিবার দুপুর থেকে অনশনে যান এই দুই শিক্ষার্থী। পরে তাদের সঙ্গে অন্যরা যুক্ত হন।

অনশনরত সরদার জাহিদ বলেন, মামলা প্রত্যাহারের ব্যবস্থা না করে প্রশাসন শিক্ষার্থীদের বিরুদ্ধে শিক্ষকদের মুখোমুখি দাঁড় করিয়ে দিচ্ছেন। আমরা মামলা প্রত্যাহারের ব্যবস্থা না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাব।

এদিকে সোমবার পৌনে ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক কৌশিক সাহার নেতৃত্বে শিক্ষকদের একটি প্রতিনিধি দল শহীদ মিনারে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় তারা শিক্ষার্থীদের দাবিগুলো শুনে উপাচার্যের সাথে কথা বলবেন বলে আশ্বাস দেন।

পরে অধ্যাপক কৌশিক বলেন, আমরা শিক্ষার্থীদের সাথে কথা বলেছি, তাদের কথা শুনেছি। এখন আমরা উপাচার্যের সাথে কথা বলবো, তাকে বুঝিয়ে একটি সমাধানের দিকে যাওয়ার চেষ্টা করবো।

আরকে/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি