ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮ ৪:১৩:৪৩

Ekushey Television Ltd.

জিপির পাশাপাশি রেলওয়ের ফাইবার ব্যবহার করবে রবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬ এএম, ৬ জানুয়ারি ২০১৮ শনিবার

সারাদেশে ছড়িয়ে থাকা বাংলাদেশ রেলওয়ের ৪১২ কিলোমিটার ফাইবার অপটিক্স ক্যাবল ব্যবহার করতে পারবে রবি। অনেক দিন থেকেই বিষয়টি নিয়ে আলাপ আলোচনা হলেও সম্প্রতি দুই পক্ষের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হলে বিষয়টি নিশ্চিত হয়।

কিছুদিন আগে রেলওয়ে ফাইবার অপটিক্সের জন্য দরপত্র আহ্বান করে। মোবাইল সংযোগ অপারেটর রবি সেই দরপত্রের সূত্রে আবেদন করলে দুই পক্ষের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

আর এর মাধ্যমে রেলওয়ের ফাইবারের ওপর আরেক মোবাইল সংযোগ অপারেটর গ্রামীণফোন এর “একনায়কত্ব”র অবসান হল।

তবে এ চুক্তির বাইরে রেলওয়ের আরও এক হাজার ৬০০ কিলোমিটার ফাইবার আছে। কিন্তু আইনী জটিলতার কারণে সেগুলোর ওপর গ্রামীণ ফোনের কর্তৃত্ব এখনও বহাল আছে।

১৯৯৭ সালে রেলওয়ের সাথে গ্রামীণ ফোনের ২০ বছর মেয়াদী একটি চুক্তি হয়। এ চুক্তিবলে গ্রামীণ ফোন রেলওয়ের সকল ফাইবার অপটিক্যাল ক্যাবল ব্যবস্থাপনার দায়িত্ব পায়। সে চুক্তির মেয়াদ গত বছর শেষ হলে এ দরপত্র আহ্বান করে রেলওয়ে।

তবে এর আগেই এক হাজার ৬০০ কিলোমিটার ফাইবার ক্যাবল পরিবর্তন করে গ্রামীণ ফোন। আর তখন রেলওয়ের সাথে তাদের আগের সময়ের চুক্তিতে পরিবর্তন আনা হয়। পরিবর্তিত এ চুক্তিতে ফাইবার অংশের ঐ অংশ গ্রামীণ ফোন একচেটিয়াভাবে ব্যবহার করবে।

প্রযুক্তিবীদদের ধারণা, রেলওয়ের ফাইবার ব্যবহার করার সুযোগ পাওয়ায় রবি’র নেটওয়ার্ক পরিস্থিতি আগের থেকে ভাল হবে। কেননা মোবাইল অপারেটরগুলোর মধ্যে রবি’র কাছেই সব থেকে কম ফাইবার অপটিক ক্যাবল ছিল।

উল্লেখ্য, মোবাইল অপারেটরগুলোর দাবির মুখে ২০১৬ সালে রেলওয়ের ফাইবার উন্মুক্ত করার উদ্যোগ গ্রহণ করে সরকার।

 

এসএইচএস/টিকে


 
 

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি