ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৬:৪৬:১৩

জিসিএফ’র তালিকাভুক্ত হলো বাংলাদেশের পিকেএসএফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:১৬ পিএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার

গ্রীন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) স্বীকৃত সংস্থা হিসেবে তালিকাভুক্ত হয়েছে বাংলাদেশের পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ)। গত ২ অক্টোবর জিসিএফের ১৮তম বোর্ড সভায় পিকেএসএফকে এ তালিকায় নেওয়া হয়। উন্নত ও উন্নয়নশীল ২৪টি দেশের সমন্বয়ে গঠিত জিসিএফ বোর্ডের এ সভা মিশরের কায়রোতে অনুষ্ঠিত হয়।

গ্রীন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি)-এর আওতায় প্রতিষ্ঠিত তহবিল। যার উদ্দেশ্য জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য উন্নয়নশীল দেশগুলোর প্রচেষ্টায় অর্থায়ন করা। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার জন্য গৃহীত প্রকল্প, কার্যক্রম ও কর্মসূচি বাস্তবায়নের জন্য এই সকল স্বীকৃত সংস্থার মাধ্যমে জিসিএফ তার কার্যক্রম পরিচালনা করে।

জিসিএফ-এর স্বীকৃত সংস্থা হিসেবে পিকেএসএফ-এর অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশের পক্ষে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার জন্য সরাসরি তহবিল প্রাপ্তি সম্ভব হবে। বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কার্যক্রমে সংশ্লিষ্ট সংস্থাসমূহ পিকেএসএফ-এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার জন্য প্রকল্প গ্রহণ ও এ সংক্রান্ত অর্থায়নের সুবিধা পাবে। এসকল প্রকল্প ও কর্মসূচির সার্বিক ব্যবস্থাপনা করবে পিকেএসএফ। এই স্বীকৃতির ফলে জলবায়ু সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নের কাজ আরো দ্রুততর হবে।

এছাড়া পিকেএসএফ নিজেও এ তহবিলের জন্য সরাসরি আবেদন করতে পারবে। পিকেএসএফ-এর এই স্বীকৃতি লাভের ফলে বাংলাদেশ সরকারের বিভিন্ন জলবায়ু বিষয়ক নীতিমালা, কৌশলপত্র প্রণয়ন ও বাস্তবায়ন আরও সহজ হবে বলে আশা করা যাচ্ছে।

এ পর্যন্ত বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, ইউএনডিপি ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ)-সহ মোট ৫৯টি আন্তর্জাতিক সংস্থা জিসিএফ-এর স্বীকৃতি লাভ করেছে।

বাংলাদেশ সরকার কর্তৃক ২০১০ সালে প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ড (বিসিসিআরএফ)’ এর আওতায় পিকেএসএফ ইতোমধ্যে ‘কমিউনিট ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট (সিসিসিপি)’ বাস্তবায়ন করেছে। এ প্রকল্পের আওতায় পিকেএসএফ এর সহযোগী সংস্থাসমূহের মাধ্যমে কমিউনিটি পর্যায়ে প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে জলবায়ু সংশ্লিষ্ট অভিযোজন কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করেছে। বর্তমানে পিকেএসএফ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করার জন্য “পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ইউনিট” গঠন করেছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় পিকেএসএফ-এর দক্ষতা ও অভিজ্ঞতা এক্ষেত্রে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

আরকে/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি