ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ৩:০২:১১

জেএসসির প্রশ্নপত্রও ফেসবুকে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩ পিএম, ৮ নভেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ১২:৩৫ পিএম, ৮ নভেম্বর ২০১৭ বুধবার

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস! যেকোন পাবলিক পরীক্ষায় এটা যেন নিয়ম হয়ে যাচ্ছে! ঘোরতর অপরাধ হলেও চলছে তা দেদারছে। প্রশ্নপত্র ফাঁসের এ ধারাবাহিকতায় এবার বাদ পড়লো না জেএসসি পরীক্ষার প্রশ্নপত্রও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পরীক্ষার আগেই ছড়িয়ে পড়ছে প্রশ্নপত্র।

চলমান জেএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের পর ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রও ফেসবুকে পাওয়া গেছে; যার সঙ্গে পরীক্ষার প্রশ্নপত্রের পুরোপুরি মিল পাওয়া গেছে। গত সোমবার (৬ নভেম্বর) অনুষ্ঠিত হয় ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা। ওই পরীক্ষা শুরুর ৫৫ মিনিট আগে প্রশ্নপত্র পাওয়া যায় একটি ফেসবুক মেসেঞ্জার গ্রুপে।

পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে তা হুবহু মিলে যাওয়ার পর সোমবার সন্ধ্যায় একটি গণমাধ্যমের পক্ষ থেকে তা জানানো হয় ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকারকে। ফেসবুক একাউন্টের আইডি লিঙ্কটিসহ প্রশ্নের জন্য অর্থ চেয়ে দেওয়া মোবাইল ব্যাংকিং একাউন্ট নম্বর জানিয়ে তাকে ই মেইল করা হয়।

তখন তিনি গণমাধ্যমটিকে বলেছিলেন, পুলিশের সহায়তা নিয়ে বিষয়টি দেখে অপরাধীকে শনাক্ত করা হবে। কিন্তু এরমধ্যেই মঙ্গলবার পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে একই মেসেঞ্জার গ্রুপে ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নও চলে আসে, যাও মিলে যায়।

এরপর যোগাযোগ করা হলে তপন কুমার বলেন, আপনাদের (গণমাধ্যম) কাছ থেকে অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই তা বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে) জানানো হয়েছে। তারা বিষয়টি দেখছে, (অপরাধীকে) ধরার চেষ্টা করছে।

তবে মঙ্গলবার সন্ধ্যার পরও ফেইসবুক মেসেঞ্জার গ্রুপটি সক্রিয় দেখা যায়। তাতে বুধবার অনুষ্ঠেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্নপত্র ফাঁসের ঘোষণাও দেওয়া হচ্ছিল।

তবে পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার বলেন, আমি এটাকে প্রশ্ন ফাঁস বলতে পারি না, আমাদের কাছে তো এখনও কোনো প্রমাণ নেই। ফাঁসের কোনো নমুনা তো দেখছি না।

আরকে// এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি