ঢাকা, সোমবার, ২৮ মে, ২০১৮ ৩:১৯:০৭

Ekushey Television Ltd.

ট্রাক চালালেন পুতিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৪ পিএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার

ইউরোপের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া দ্বীপের সংযোগ স্থাপনে ১৯ কিলোমিটার দীর্ঘ এই সেতু নির্মাণ করা হয়। 

গত মঙ্গলবার পুতিন ট্রাক চালিয়ে দীর্ঘ এই সেতুর উদ্বোধন করেন। এর ফলে ২০১৪ সালে দখলে নেয়া ক্রিমিয়ার নিয়ন্ত্রণ আরও জোরালো করতে পারবে রাশিয়া, এমনটাই মনে করা হচ্ছে।

সেতু উদ্বোধনকালে পুতিন বলেন, এই সেতু নির্মাণে রাশিয়ার প্রায় ১০ হাজার কর্মী কাজ করেছেন। এতে জড়িত ছিল ২২০টি কোম্পানি। পুরো দেশ এতে কাজ করেছে। আর এর ফল হয়েছে চমৎকার। এই সেতু ক্রিমিয়া এবং সেভাস্তপুলকে আরও শক্তিশালী করেছে বলে দাবি পুতিনের। শুধু তাই নয়, একে ‘শতাব্দীর সেরা নির্মাণ’ বলেও প্রশংসা করেন তিনি।

অন্যদিকে, এ সেতু নির্মাণ নিয়ে নিন্দা করেছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করে এ সেতু নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

উল্লেখ্য, ২০১৫ সালে নির্মাণকাজ শুরু হওয়া ইউরোপের দীর্ঘতম সেতুটির দুটি অংশ রয়েছে। এর প্রথম অংশের উদ্বোধন করা হল। এই অংশ দিয়ে যানবাহন চলাচল করবে। ট্রেন চলাচলের জন্য নির্মাণাধীন অন্য অংশের কাজ শেষ হবে আগামী বছর। কের্চ প্রণালীর ওপর দিয়ে তৈরি সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৩.৬৯ বিলিয়ন ডলার।

সূত্র: এএফপি

একে/ এমজে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি