ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭ ২১:৩১:০৬

ট্রাম্পের ঘোষণায় ক্ষুব্ধ মুসলিম বিশ্ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৪১ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। ফিলিস্তিনসহ মুসলিম বিশ্বের দেশগুলো ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের বিষোদগার করেছেন। তাদের আশঙ্কা, তাঁর এ ঘোষণা মধ্যপ্রাচ্যের সংকটককে আরও জটিল করে তুলবে। এতে দীর্ঘমেয়াদী যুদ্ধের দিকে যেতে পারে মধ্যপ্রাচ্য। দেশগুলো বলছে, আবারও রক্তাক্ত হতে পারে পবিত্র ভূমি জেরুজালেম। আর এর জন্য দায়ী থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্র।

সৌদি-আরব

সৌদি-আরবের গণমাধ্যম জানিয়েছে, ট্রাম্পের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে তাঁর উদ্বেগের কথা জানিয়েছেন সৌদি বাদশা সালমান। তিনি ট্রাম্পকে হুশিয়ারি দিয়ে বলেন, আপনার এ সিদ্ধান্ত মুসলিম বিশ্বের মধ্যে উত্তেজনা বাড়াবে। এদিকে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র সৌদি-আরব জানায়, ট্রাম্পের এ সিদ্ধান্ত দায়িত্ব-কাণ্ডজ্ঞানহীন।

জর্ডান

পার্শ্ববর্তী দেশ যুক্তরাষ্ট্রের আরেক ঘনিষ্ঠ মিত্র জর্ডানের কিং আবদুল্লাহ (২) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুশিয়ারি দিয়ে বলেন, পবিত্রভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় মুসলমান ও খ্রিস্টানদের মধ্যে উত্তেজনা বাড়বে। তাঁর এই সিদ্ধান্ত এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করবে। শুধু তাই নয়, এর পরিণতি হবে ভয়াবহ। প্রেসিডেন্টের রাষ্ট্রীয় ভবন রয়েল প্যালেসের  এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

মিশর

যুক্তরাষ্ট্রের আরেক ঘনিষ্ঠ মিত্র মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ট্রাম্পের সিদ্ধান্ত এ অঞ্চলের স্থিতিশীলতাকে জটিল করে তুলবে। শুধু তাই নয়, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি প্রক্রিয়াকে আরও বাধাগ্রস্থ করবে এ সিদ্ধান্ত বলেন সিসি।

তুরস্ক

তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, ট্রাম্পের ঘোষণার ফলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে কড়া মূল্য দিতে হবে। 

ইরান

যুক্তরাষ্ট্র স্পষ্টভাবে আন্তর্জাতিক নিয়ম-নীতি ভঙ্গ করছে অভিযোগ এনে ইরান বলছে, ট্রাম্পের সিদ্ধান্ত অভ্যুত্থানের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। এ ঘোষণা নতুন করে এ অঞ্চলে উত্তেজনা ছড়াবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া ইরানের নেতারা বলছেন, ইরান কখনো ইসলামের পবিত্র ভূমির উপর কোনো ধরণের আগ্রাসন মেনে নেবে না।

এদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়তুল্লাহ আল খোমেনি বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ব্যর্থতার বিষয়টি আবারও সামনে এসেছে। তিনি এসময় অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এ এলাকায় যুদ্ধ ছড়িয়ে দেওয়ার ষড়যন্ত্র করছে।

লেবানন

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আওন আরব লীগের কাছে দেওয়া বক্তব্যে বলেন, ট্রাম্পের ঘোষণার মধ্য দিয়ে এ অঞ্চলে শান্তি প্রক্রিয়া আরও কয়েক দশক পিছিয়ে যাবে। 

কাতার

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে ট্রাম্পের ঘোষণা শান্তিকামী মানুষের জন্য মৃত্যুদণ্ড ঘোষণার মতো রায়।

পাকিস্তান

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, জেরুজালেম বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত অবৈধ। এ ঘোষণাকে আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের নীতিমালার সুস্পষ্ট লংঘন বলে মন্তব্য করে দেশটি। এটি মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া বিঘ্ন ঘটাবে।  

আরব লীগ

ট্রাম্পের ঘোষণাকে বিপদজনক উদ্যোগ বলে মন্তব্য করেছে আরব-লীগ। তাঁর এই ঘোষণা এ অঞ্চলে মারাত্মক পরিণতি ডেকে নিয়ে আসবে। ভবিষ্যতে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন আরবলীগ নেতৃবৃন্দ। 

সূত্র: বিবিসি, আল-জাজিরা, জি নিউজ

এমজে/ এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি