ঢাকা, বুধবার, ১৮ জুলাই, ২০১৮ ১৬:১৩:০১

Ekushey Television Ltd.

ট্রাম্পের সিদ্ধান্তে মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়বে : সাফাদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৪৫ পিএম, ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করা হলে পরিণাম ভয়ংকর হবে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে জর্ডান। বিবিসির খবরে বলা হয়, ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি ছিলো এ বিষয়টি। খুব শিগগির মার্কিন প্রেসিডেন্ট ওই প্রতিশ্রুতি পূরণ করতে যাচ্ছেন বলে খবর ছড়িয়ে পড়ে। তবে ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জেরাড কুশনার বলেছেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি জানিয়েছেন, এ ধরনের সিদ্ধান্তে আরব ও মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়বে। তিনি আরও জানিয়েছেন, এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সাথে আগেই কথা হয়েছে তাঁর।

এদিকে ট্রাম্পকে এমন কোনো সিদ্ধান্ত গ্রহণে বাধা দিতে আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তাঁর অফিসের এক বিবৃতিতে বলা হয়, স্থানীয় সময় রবিবার তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানসহ অন্যান্য বিশ্বনেতাদের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন।

গত রবিবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের নেতাদের এক সভায় ট্রাম্পের অন্যতম উপদেষ্টা কুশনার বলেন, প্রেসিডেন্ট যথাযথ সময়ে সিদ্ধান্ত ঘোষণা করবেন।

তিনি আরও বলেছেন, প্রেসিডেন্ট এ বিষয়টির খুঁটিনাটি যাচাই করে দেখেছেন। সিদ্ধান্ত চূড়ান্ত হলে তিনিই আপনাদের জানাবেন।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় ও নিজের এলাকা বলে দাবি করে। অবিভক্ত জেরুজালেমকে স্থায়ী রাজধানী হিসেবে চায় ইসরায়েল। আর পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে চায় ফিলিস্তিনিরা।

 

সূত্র: বিবিসি

একে/এমআর

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি