ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫১:১৪

ট্রাম্প আগুন নিয়ে খেলছেন : মাহমুদ আব্বাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০১:০০ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতিকে ‘আগুন নিয়ে খেলার শামিল’ বলে হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, জেরুজালেমকে একতরফা স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট আগুন নিয়ে খেলছেন। তিনি ট্রাম্পের এই ঘোষণাকে ধিক্কার জানিয়ে তা প্রত্যাখ্যান করেছেন। এক টেলিভিশন ভাষণে দেওয়া মাহমুদ আব্বাস এমন মন্তব্য করেন। 

জেরুজালেমকে ফিলিস্তিনের চিরন্তন রাজধানী’ হিসেবে উল্লেখ করে মাহমুদ আব্বাস আরো বলেন, বুধবারের এই ঘোষণার পর মার্কিন যুক্তরাষ্ট্র আর ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে পারে না। 

ফিলিস্তিনের আশঙ্কা তাঁর এ ঘোষণা মধ্যপ্রাচ্যের সংকটককে আরও জটিল করে তুলবে। শান্তি আলোচনা ভেস্তে যাবে। যুক্তরাষ্ট্র স্ববিরোধী ভূমিকা নেওয়ায় দীর্ঘমেয়াদী যুদ্ধের দিকে যেতে পারে মধ্যপ্রাচ্য।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ট্রাম্পের ঘোষণাকে যুক্তরাষ্ট্রের স্ববিরোধী ভূমিকা বলে মন্তব্য করেছেন। কয়েক দশক ধরে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের এতোদিনের ভূমিকাকে ট্রাম্প বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। তাঁর ঘৃণ্য ও অগ্রহণযোগ্য ঘোষণা শান্তির পথকে বন্ধ করে দিয়েছে। এসময় তিনি আরও বলেন, জেরুজালেম ফিলিস্তিনের আজীবনের রাজধানী। 

ফিলিস্তিনের ইসলামপন্থী দল হামাসের প্রধান ইসমাঈল হানিয়া বলেন, আমাদের ফিলিস্তিনের জনগণ এ ষড়যন্ত্র বাস্তবায়ন হতে দিবে না। নিজেদের ভূখণ্ড আর পবিত্র ভূমি রক্ষার দায়িত্ব তাদের নিজেদের। এখন তাদের হাতে একটাই পথ, যেকোনো মূল্যে পবিত্র ভূমি রক্ষা করা। হামাসের এক মুখপাত্র হুশিয়ারি দিয়ে বলেন, ট্রাম্পের এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্য জাহান্নামের দরজা খুলে দিবে। এর পরিণতি যুক্তরাষ্ট্রকে ভোগ করতে হবে।


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি