ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ২:৫৯:৪১

ঢাকায় শুরু ডেনিম এক্সপো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৫৩ পিএম, ৮ নভেম্বর ২০১৭ বুধবার

ঢাকায় শুরু হলো দুই দিনব্যাপী ডেনিম পণ্যের প্রদর্শনী। আজ বুধবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দুইদিন ব্যাপী এই প্রদর্শনির উদ্বোধন হয়। এ প্রদর্শনীর শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ ডেনিম এক্সপো।

এর আগে দেশে আরও ছয়বার এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এবারের প্রদর্শনীর মূল শ্লোগান হলো ‘স্বচ্ছতা’। প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও ১১টি দেশের ৬৫ প্রতিষ্ঠান অংশ নিয়েছেন। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে ১৮টি স্থানীয় এবং ৪৭টি অন্যান্য দেশের। এবারের প্রদর্শনীতে অংশ নিয়েছেন জার্মানি, চীন, হংকং, ভারত, ইতালি, জাপান, পাকিস্তান, সিঙ্গাপুর, স্পেন, তুরস্ক এবং ভিয়েতনাম।

আয়োজক সূত্র জানায়, বাংলাদেশ ডেনিম এক্সপোর এই ৭ম সংস্করণ দেশের পোশাক শিল্পের জন্য এক নতুন ও গুরুত্বপূর্ণ অধ্যায়। দেশের পোশাক শিল্পের স্বচ্ছতা তুলে ধরার মাধ্যমে ডেনিম রফতানি বাংলাদেশের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করাই প্রদর্শনীর উদ্দেশ্য। এই এক্সপোতে সারা বিশ্ব থেকে রেকর্ডসংখক ১২ হাজারেরও বেশি দর্শক অনলাইনে প্রাক নিবন্ধন সম্পন্ন করেছেন।

আয়োজকরা জানান, ক্রেতা ও ভোক্তাদের কাছে পোশাক উৎপাদনের স্থান ও প্রক্রিয়া যথাযথভাবে তুলে ধরার মাধ্যমে সাপ্লাই চেইনে স্বচ্ছতা আনায় গুরুত্ব দিয়ে এ প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। প্রদর্শনীতে ভিন্নধর্মী প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত শীর্ষ পণ্য ও এক্সপোর থিমের উপর ভিত্তি করে তাদের কার্যক্রম প্রদর্শন করবে, যা সম্পূর্ণ ডেনিম সরবরাহকারী চেইনকে প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও সিইও মো. মোস্তাফিজ উদ্দিন বলেন, বিশ্বের দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশাপাশি সম্পূর্ণ ডেনিম ভ্যালু চেইনের জন্য আরও বেশি সুযোগ তৈরি এবং ব্যবসার নতুন দিগন্ত উন্মোচন করাও এ আয়োজনের অন্যতম উদ্দেশ্য। তিনি বলেন, স্বচ্ছতা বলতে এখানে শ্রমিকের অধিকার ও কল্যাণের বিষয়টি নজরদারি ও দায়িত্বশীলতার আওতায় নিয়ে আসাকে বোঝানো হচ্ছে।

প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।

আর/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি