ঢাকা, সোমবার, ২৩ জুলাই, ২০১৮ ১৩:৪৭:৪৩

Ekushey Television Ltd.

ঢাবির চারুকলাতে চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২ পিএম, ৮ এপ্রিল ২০১৮ রবিবার

আসছে বাংলার নতুন বছর ১৪২৫। নতুন বছর আগমনে পহেলা বৈশাখকে রাঙ্গায়িত করতে সাজসাজ রব উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। আর পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা আয়োজনে চারুকলা অনুষদে চলছে ব্যাপক প্রস্তুতি। এবারের প্রতিপাদ্য ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। বর্ষবরণের মূল অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রাকে রাঙ্গায়িত করতে রঙ-তুলি নিয়ে ব্যস্তা সময় পাড় করতে দেখা গেছে শিক্ষার্থীদের।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মঙ্গল শোভাযাত্রাকে রাঙ্গায়িত করতে কর্মব্যস্ত সময় পাড় করছে শিক্ষার্থীরা । অনেককে ছবি আঁকাআঁকিতে ব্যস্ত দেখা গেছে। দেওয়ালে দেওয়ালে শোভা পাচ্ছে হরেক রঙের চিত্রকর্ম। নবীন শিক্ষার্থীরা বিভাগের বড়দের কাছ থেকে কাজ শিখে নিচ্ছে। তাঁদের সহযোগিতা করছেন। তাদের মধ্যে কেউ বাঁশ-কাঠ বাঁধছেন। কেউ কেউ কাগজ কাটছেন।

চারুকলা অনুষদের গেট দিয়ে ঢুকতেই যে রংবেরঙের বড় বড় সড়া, কাগজের পাখি, মাছ, পেঁচা, বাঘের ছবি ও অন্যান্য যে চিত্রকর্ম চোখে পড়ল তা ক্রয় করছেন অনেকেই। চিত্রকর্মগুলো বিক্রি করছেন এমন কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, চিক্রকর্মগুলো বিক্রি করা হচ্ছে ব্যবসার জন্য নয় বরং এর মাধ্যমে মঙ্গল শোভাযাত্রার তহবিল গঠন করা হবে।

আয়োজকরা জানিয়েছেন, ‘গ্রামীণ ঐতিহ্যকে আরো বেশি চাঙ্গা করার জন্য আমাদের এই আয়োজন। আমরা আশা করছি পহেলা বৈশাখকে বরণ করতে রাজধানীজুড়ে ছড়িয়ে পড়বে উৎসব। শহরে ছড়িয়ে-ছিটিয়ে বিভিন্ন আনুষ্ঠানিকতার মাঝে বর্ণিলরূপে ধরা দেবে এই মঙ্গল শোভাযাত্রা’।

মঙ্গল শোভাযাত্রা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, ‘আমরা শান্তির প্রতিক হিসেবে গ্রামীণ জীবনের বর্ণিল উপকরণের সাথে মিল রেখে তৈরি করছি পাখি ও পাখির বাচ্চা, উজ্জল সূর্য, হাতি, বক ও মাছ, মহিষসহ আরোও কিছু প্রতিকী জিনিষ যা শান্তির বার্তা বহণ করে।বর্তমান সমাজের অস্থিরতাকে শান্তির দিকে নিয়ে যেতে যা মানুষ চাইলেই তা করতে পারে’।


এমএইচ/ এমজে

 

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি