ঢাকা, বুধবার, ২০ জুন, ২০১৮ ৭:৫০:৪৩

Ekushey Television Ltd.

ঢাবি উপাচার্যের দায়িত্ব নিলেন আখতারুজ্জামান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০৫ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৪:২৩ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েছেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানআজ  সকাল সাড়ে নয়টায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের কাছ থেকে তিনি তাঁর দায়িত্ব গ্রহণ করেন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সকালে আখতারুজ্জামান উপাচার্যের কার্যালয়ে এসে উপাচার্য পদে যোগদানের কাগজে সই করেন। এসময় উপস্থিত শিক্ষক-কর্মকর্তাদের তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের রীতি অনুযায়ী, বিদায়ী ও নতুন নিয়োগ পাওয়া উপাচার্যের উপস্থিতিতে দায়িত্ব হস্তান্তর হয়ে থাকে। কিন্তু বিদায়ী উপাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলেও সময় সমন্বয় হয়নি।

এর আগে গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সাময়িকভাবে বর্তমান সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামানকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। অবিলম্বে এই আদেশ কার্যকর করতে হবে। প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ১৯৭৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশের ১১ (২) ধারা অনুযায়ী এই নিয়োগ দিয়েছেন। উল্লেখ্য, ওই ধারায় বলা হয়েছে, যদি ছুটি, অসুস্থতা, পদত্যাগ বা অন্য কোনো কারণে উপাচার্যের পদ শূন্য হয়, তবে আচার্য তা পূরণ করবেন।

গত ২৪ আগস্ট উপাচার্য হিসেবে আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হয়। সিনেটের বিশেষ অধিবেশনে উপাচার্য প্যানেল নির্বাচনের মাধ্যমে ২০১৩ সালের ২৪ আগস্ট তিনি চার বছরের জন্য নিয়োগ পোন। তার আগে ২০০৯ সালে রাষ্ট্রপতি তাঁকে সম্পূর্ণ অস্থায়ী হিসেবে নিয়োগ দিলে তিনি নির্বাচন ছাড়াই সাড়ে চার বছর দায়িত্ব পালন করেন।

নতুন উপাচার্য আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক। একই বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর করে ১৯৯০ সালে প্রভাষক হিসেবে যোগ দেন। আলিগড় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয়ের ফুলব্রাইট স্কলার ও যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং স্কলার ছিলেন। তাঁর ৪২টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি ২০০৪, ২০০৫ ও ২০০৬ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন।

 

//আর//এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি