ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫৩:৫৩

তাইওয়ানের আকাশে ৯ ঘন্টা স্থায়ী রংধনু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:১০ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার

রংধনুর রঙে রাঙ্গায়িত তাইওয়ানের আকাশ। আর সেই আলোয় ভেঙ্গে গেছে আগের সব রেকর্ড। প্রায় ৯ ঘণ্টা স্থায়ী রংধনুটিকে আকাশের তরফ থেকে উপহার হিসেবে দেখছে তাইপে পর্বতের শিক্ষক-শিক্ষার্থীরা।

 গত সপ্তাহে তাইপে পর্বতে দেখা যায় রংধনুটি। চায়নিজ কালচারা‌ল ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা রংধনুর সেই আলো দিনভর মুগ্ধতার সঙ্গে উপভোগ করেছেন। কেউ কেউ মুহূর্তটি ক্যামেরার ফ্রেমে বন্দী রেখেছেন। আর সেই ভিডিওটি পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছেন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। এতে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দারুণ উচ্ছ্বসিত।

সকাল ছয়টা থেকে বিকাল ৩.৫৫ মিনিট পর্যন্ত আট ঘন্টা ৫৮ মিনিট স্থায়ী হয়েছিল রংধনু, যা ভেঙে দিয়েছে আগের বিশ্বরেকর্ড। ১৯৯৪ সালের ১৪ মার্চ ইংল্যান্ডের ইয়র্কশায়ারের আকাশে ছয় ঘণ্টাব্যাপী রংধনু স্থায়ী হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিভাগের অধ্যাপক চৌ কুন-সুয়ানসাইদ বলেন, দৃশ্যটি ছিল চমৎকার। আমরা এটাকে আকাশের পক্ষ থেকে আমাদের জন্য উপহার হিসেবে দেখছি। প্রথমে স্বাভাবিক মনে হলেও, পরবর্তীতে রংধনুটিকে দীর্ঘায়িত হতে দেখে শিক্ষার্থীদের ছবি ও ভিডিও তুলতে উৎসাহিত করি। তবে সাধারণত রংধনু এক ঘণ্টারও কম সময় স্থায়ী হয় বলে জানিয়েছে চায়নিজ ওয়েবসাইট।

সূত্র: বিবিসি

এমজে / এআর

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি