ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ০:৪১:৩২

Ekushey Television Ltd.

তিউনিসিয়ায় গ্রেফতার ৭৭০ বিক্ষোভকারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮ শনিবার | আপডেট: ০১:২৮ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮ শনিবার

আরব বসন্তের সূতিকাগারখ্যাত তিউনিসিয়ায় অভিযান চালিয়ে কমপক্ষে ৭৭০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত এক সপ্তাহের অভিযানে দেশটির বিভিন্ন শহর থেকে তাদের গ্রেফতার করা হয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএন হিউম্যান রাইটসের মুখপাত্র রুপার্ট কলভিলি বলেন, গত এক সপ্তাহে বিক্ষোভকারীদের উপর বল প্রয়োগ করে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী ৭৭০ জনকে গ্রেফতার করেছে; যাদের এক তৃতীয়াংশের বয়স ১৫-২০ বছর। এ গ্রেফতার অভিযানের ফলে জাতিসংঘ উদ্বিগ্ন বলে জানান রুপার্ট কলভিলি। জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রুপার্ট কলভিলি এ মন্তব্য করেন।

এসময় তিনি উভয় পক্ষকে সহিংসতা এঁড়িয়ে শান্তিপূর্ণ সমাধানের দিকে যাওয়ার জন্য আহ্বান জানান। তিনি আরও বলেন, সরকারকে জনগণের মৌলিক অধিকারের নিশ্চয়তা দিতে হবে; তাদেরকে শান্তিপূর্ণভাবে মত প্রকাশের স্বাধীনতা দিতে হবে। তাই সরকারকে গ্রেফতার এঁড়ানোর আহ্বান জানান রুপার্ট কলভিলি।

উল্লেখ্য, দ্রব্যমূল্যের ঊর্ধগতি ও ভ্যাট বৃদ্ধির প্রতিবাদে গত ৫ জানুয়ারি থেকে দেশটির রাজধানী তিউনিসসহ অন্তত ১০টি শহরে বিক্ষোভে ফেটে পড়েন আন্দোলনকারীরা। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক বিক্ষোভকারীর নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া পুলিশসহ আরও দুই শতাধিক আহত হয়েছে বলে জানা গেছে।

জানা জায়, ইতোমধ্যে ১৫১ বিক্ষোভকারীর বিরুদ্ধে ভাঙচুর ও লুটতরাজের অভিযোগ আনা হয়েছে। এর প্রতিবাদে গতকাল শুক্রবারও তিউনিসে কয়েকশো শিক্ষার্থী বিক্ষোভ করেছে। এদিকে আন্দোলনকারীরা স্বতঃস্ফুর্তভাবে তিউনিসে জড়ো হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরার প্রতিবেদক হাশেম আহেল বারা।

সূত্র: আল-জাজিরা

এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি