ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ২:৫১:০৫

Ekushey Television Ltd.

দারিদ্র বিমোচনে ভূমিকা রাখবে ব্লু -ইকোনমি : ঢাবি ভিসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৬ পিএম, ৯ ডিসেম্বর ২০১৭ শনিবার | আপডেট: ১১:৫৭ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, বাংলাদেশ নতুন করে ব্লু-ইকোনমিতে প্রবেশ করছে। সবার সমন্বয়ে যদি আমরা এর সুষ্ঠু ব্যবস্থাপনা করতে পারি তবে এটি দারিদ্র বিমোচনে অন্যতম ভূমিকা রাখতে পারে।

আজ বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বাংলাদেশ প্রণিবিজ্ঞান সমিতির দ্বিবার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। সম্মেলনের মূল প্রতিপাদ্য বাংলাদেশে সমুদ্র অর্থনীতির সম্ভাবনা। এটি উপস্থাপনা করেন পররাষ্ট্র মন্ত্রনালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খোরশেদ আলম।

সম্মেলনে সভাপতির বক্তব্যে ড. আখতারুজ্জামান বলেন, ব্লু-ইকোনমি দারিদ্র বিমোচনে শুধু নয়, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পন্নতা এবং পরিবেশের ভারসাম্য রক্ষায়ও বড় ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, সমুদ্রের গভীরে যে অগাধ সম্পদ রয়েছে সেগুলো অনুসন্ধান ও ব্যবহারের লক্ষে সরকারি-বেসরকারিসহ সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার।

ড. আখতার বলেন, সমুদ্র অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার ও বেসরকারি খাতকে সমন্বয়ভাবে কাজ করতে হবে। তাহলে আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে সমৃদ্ধ দেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রফেসর সেলিমা খাতুন, র‌্যাংগস গ্রুপের ভাইস চেয়ারম্যান আমানউল্লা চৌধুরী, এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এফ এইচ আনসারী, ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড আনন্দ কুমার সাহা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তপন কুমার দে প্রমুখ।

 

/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি