ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ৩:৫৪:০৩

দেশি গরু চিনবেন যেভাবে…

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮ এএম, ২৫ আগস্ট ২০১৭ শুক্রবার

দেশি গরুর মাংসের স্বাদ বিদেশি গরুর চেয়ে ভালো। তাই ঈদুল আজহায় কোরবানির হাটে দেশি গরুর চাহিদা বেশি থাকে। অনেকে পশুর হাটে তন্ন তন্ন করে দেশি গরু খোঁজেন। কেউ দেশি গরু ভেবে বিদেশি গরু কিনে প্রতারিতও হন। এজন্য ক্রেতাদের দেশি গরু চেনার যথেষ্ট আগ্রহ রয়েছে। কিন্তু কিভাবে চিনবেন দেশি গরু; এটা নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই।

পশু বিশেষজ্ঞরা বলছেন, দেশি পশুর মূল বৈশিষ্ট্য হচ্ছে এরা ছোট ও মাঝারি আকৃতির হয়ে থাকে। এছাড়া বেশির ভাগ ক্ষেত্রে দেশি পশু এক রঙের হয়। এদের পা চিকন ও শিং বড় হয়। এসবের বাইরেও পশু বিষয়ে অভিজ্ঞদের মতামত নিয়ে কোরবানি দেওয়ার জন্য দেশি গরু কেনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

পশু বিশষজ্ঞরা বলছেন, দেশি গরু চেনা খুব সহজ। আকার-আকৃতি বিদেশি গরুর তুলনায় অনেক ছোট। বিশাল আকৃতির গরুগুলো সাধারণত বিদেশি। গরুগুলোর শিং ছোট হয়। অন্যদিকে দেশি গরুর শিং বড় আর পায়ের দিকে মাংস কম থাকে। পা চিকন হয়। কলকাতা, আসাম, ত্রিপুরা এলাকার গরুও একই আকৃতির। এসব পশুর মাংসের স্বাদও একই ধরনের। এ কারণে এসব এলাকার গরু ও দেশি গরু আলাদা করা সম্ভব হয় না।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভেটেরিনারি কর্মকর্তা ডা. আজমত আলী গণমাধ্যমকে বলেন, দেশি গরুর আকার-আকৃতি ছোট ও মাঝারি ধরনের হয়। পা চিকন হয়, শিং লম্বা হয়, গরুগুলোর রং একই ধরনের হয়ে থাকে। আর দেশি গরু জবাইয়ের পর চর্বির রং হয় হলুদ, বিদেশি জাতের গরুর চর্বির রং সাদা।

//এআর

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি