ঢাকা, শনিবার, ২১ এপ্রিল, ২০১৮ ২:০৫:১২

Ekushey Television Ltd.

নওয়াজের বিকল্প চিন্তাও করা যায় নাঃ শাহবাজ শরীফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫ পিএম, ১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০২:২৬ পিএম, ১৪ মার্চ ২০১৮ বুধবার

পাকিস্তানের পিএমএল-এন পার্টির নব নির্বাচিত সভাপতি শাহবাজ শরীফ বলেছেন, দলের সভাপতির দায়িত্ব নিলেও নওয়াজ শরীফের বিকল্প কারও নাম চিন্তাও করা যায় না। আজ মঙ্গলবার দলটির সাধারণ সভায় সভাপতির দায়িত্ব দেওয়া হয় নওয়াজের ভাই এবং পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফকে।

সম্প্রতি পাকিস্তানের উচ্চ আদালতের এক আদেশে নিজ দল পিএমএল-এন এর সভাপতির পদ হারাতে হয় নওয়াজ শরীফকে। এরপর তার ভাই শাহবাজ শরীফকে দলের প্রধান হিসেবে মনোনয়ন দেওয়া হয়।

আজ মঙ্গলবার ইসলামাবাদে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে কাউন্সিলের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দলের দায়িত্ব দেওয়া হয় শাহবাজ শরীফকে।

তবে কাগজে কলমে যেই দলের প্রধান থাকুক না কেন রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে, দলের নওয়াজের প্রভাব আগের মতই অটুট আছে। দল প্রধান নির্বাচিত হওয়ার পর শাহবাজের বক্তব্যেও বিষয়টি পরিষ্কারভাবে ধরা পরে।

দলীয় নেতাদের উদ্দেশ্যে এক বক্তব্যে শাহবাজ শরীফ বলেন, “দলের প্রধান হিসেবে নির্বাচিত হয়ে আমি সম্মানিত বোধ করছি। তবে নওয়াজ শরীফের জায়গা কেউ নিতে পারবে না; এমনকি আমিও না”।

তিনি আরও বলেন, “আমি মনে করি নওয়াজ শরীফ পাকিস্তানের একমাত্র রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি জিন্নাহর (কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ) একমাত্র রাজনৈতিক উত্তরাধিকারি। নওয়াজের মত একজন নেতা পেয়ে আমরা ধন্য”।

নিজের ভাই এর মেয়াদকালের প্রশংসা করতে গিয়ে তিনি বলেন, “তিনি (নওয়াজ শরীফ) পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থাকে এক অন্য উচ্চতায় নিয়ে গেছেন। তাও যুক্তরাষ্ট্রের ৫ বিলিয়ন ডলার সহায়তা প্রত্যাখ্যান করে। পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদ নির্মূলের জন্য ইতিহাস তাকে মনে রাখবে”।

বক্তব্যকালে নওয়াজের দিকনির্দেশনাতেই দল পরিচালনা করার কথাও বলেন শাহবাজ শরীফ। নিজের ভাই এর সাথে অন্যায় করা হয়েছে উল্লেখ করে তিনি একদিন ন্যায় বিচার পাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন দলের নতুন এই সভাপতি।

আপনারা জিতেও হেরে গেছেনঃনওয়াজ

এদিকে শাহবাজের কাছে দায়িত্ব অর্পণের পর দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় বিরোধীদের এক হাত নেন নওয়াজ শরীফ। বিরোধীদের উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনারা জিতেও হেরে গেছেন। আর আমরা হেরেও জিতে গেছি”।

পাশাপাশি পাকিস্তানের জনগণের দ্বারা নির্বাচিত একজন প্রধানমন্ত্রীকে কীভাবে তার পদ থেকে সরানো হয় সে বিষয়ে আজও তিনি হতবাক বলেও মন্তব্য করেন।

নওয়াজের বক্তব্যে উপস্থিত নেতাকর্মীরা স্লোগান দেওয়া শুরু করলে তাদেরকে থামিয়ে দিয়ে নওয়াজ শরীফ বলেন, “আজ স্লোগান দেওয়ার সময় না। জাতি এক ক্রান্তিলগ্ন পাড়ি দিচ্ছে। আমাদের স্লোগানের বদলে একসাথে কাজ করে যেতে হবে”।

বক্তব্যের এক পর্যায়ে আবেগাপ্লুত নওয়াজ বলেন, “আমিও একজন মানুষ। আমার বিরুদ্ধে যে মিথ্যা অভিযোগ আনা হয়েছে তাতে আমার মন ভেঙেছে। তবে আমি আসলেই কোন দুর্নীতি করেছি এই কারণে আমার আজকের এই অবস্থা হয়নি। বরং আমি পাকিস্তানের জনগণের ভোটের অধিকারের পক্ষে কাজ করেছি। তাই আমার সাথে এই অন্যায় করা হয়েছে”।

বিগত ৭০ বছরে পাকিস্তান যেমন ছিল আগামী ৭০ বছরে পিএমএল-এন এর নেতৃত্বে পাকিস্তান সেই অবস্থা থেকে বের হয়ে আসবে বলেও জানান তিনি।

সবশেষে তিনি বলেন, “আমি আপোষ করব না। আমরা নিজেদের সার্থে পাকিস্তানকে বিক্রি করব না”।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে দেশটির উচ্চ আদালতের এক আদেশে দলের প্রধানের পদ হারাতে হয় নওয়াজ শরীফকে। এরপর অন্তর্বর্তীকালীন সময়ে শাহবাজ শরীফ দলের প্রধান হিসেবে নিয়োগ পান।

সূত্রঃ ডন

//এস এইচ এস//

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি