ঢাকা, শুক্রবার, ২৫ মে, ২০১৮ ১:৪৮:১০

Ekushey Television Ltd.

নতুন মোড় নিলো মালয়েশিয়ার রাজনীতিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১ এএম, ১০ মে ২০১৮ বৃহস্পতিবার

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালকে হারিয়ে জয় পেয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপান। আর এই জয়কে ঐতিহাসিক বলে আখ্যায়িত করছে আন্তর্জাতিক গণমাধ্যম। একই সঙ্গে এই জয়ের ফলে মালয়েশিয়ার রাজনীতিতে নিলো নতুন মোড়।

১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে মালয়েশিয়া। এরপর ক্ষমতায় আসে দেশটির জাতির জনক টেংকু আব্দুর রহমান। সেই থেকে ২০১৮ সালের নির্বাচন পর্যন্ত ক্ষমতায় ছিল রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল(বিএন)। আর এবার নতুন এই জোটের বিজয়ে মালয়েশিয়ার রাজনীতিতে নতুন মোগ নিলো।

গতকাল বুধবার `বিএন`কে হারিয়ে আবারও প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে যাচ্ছেন যে মাহাথির, সেই তিনিই ২২ বছর ক্ষমতায় ছিলেন এই রাজনৈতিক জোটের হয়ে। অর্থাৎ যে মাহাথিরকে আধুনিক মালয়েশিয়ার রুপকার বলা হয় সেই মাহাথিরের মাধ্যমেই এবার দেশটির রাজনীতিতেও নিলে নতুন মোড়। ৬০ বছরেরও বেশি সময় ক্ষমতায় থাকার পর এবার ক্ষমতার বাইরে চলে গেলো বিএন জোট।

বিবিসি বলছে, মালয়েশিয়ার ২২২ আসনের সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান জয় পেয়েছে ১২৬টি আসনে। অন্যদিকে, দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৮৮টি আসনে জয় পেয়েছে।

এসএইচ/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি