ঢাকা, শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ১১:২৬:২৬

Ekushey Television Ltd.
বাংলাদেশি তরুণের কৃতিত্ব

নাগরিক সেবা দেওয়ার অ্যাপ তৈরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫ এএম, ২৪ মে ২০১৮ বৃহস্পতিবার

নাগরিক সেবা দেবে প্রযুক্তি। ভাবছেন সেটি কি করে সম্ভব? সত্যিই সম্ভব। নাগরিক সমস্যার সমাধান দিতে নতুন অ্যাপ তৈরি করেছেন বাংলাদেশি এক তরুণ। `ডিজিটাল মানুষ` মোবাইল অ্যাপ ভিত্তিক প্লাটফর্মটি তৈরি করেছেন  ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী খন্দকার আলিফ ও তার কয়েক বন্ধু।
আলিফ জানান, রাজধানীর অধিকাংশ এলাকাতেই অ্যাপটির সুবিধার আওতায় এসেছে। অ্যাপটিতে ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছয় সহস্রাধিক সেবাদাতা দক্ষ কর্মী যুক্ত হয়েছে। ঢাকার পর চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, খুলনা ও ময়মনসিংহে সেবাটি চালু করা হবে বলে তিনি জানান।
খন্দকার আলিফ জানান, পরীক্ষামূলক পর্যায়ে তারা ভালো সাড়া পেয়েছেন। ডিজিটাল মানুষের কর্মযজ্ঞ বৃদ্ধিতে এতে বিনিয়োগ করেছে বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড (বিবিসিএল)। সম্প্রতি উভয় প্রতিষ্ঠান চুক্তি স্বাক্ষরও করেছে।
প্ল্যাটফর্মটিতে ইলেকট্রিশিয়ান, এসি সার্ভিসিং, গ্যাস টেকনিশিয়ান, ওয়াটার ট্যাপ, ট্যাঙ্ক সার্ভিসং, বাড়ি বা অফিস স্থানান্তর, আইটি সার্ভিস, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, ইন্টেরিয়র ডিজাইনসহ ৮০ ক্যাটাগরির সেবা রয়েছে।
অ্যাপটিতে থাকা ২২টি ক্যাটাগরি থেকে আপনার প্রয়োজনীয় কাজের কর্মীটি ডেকে নিতে পারবেন। ধরুণ আপনার বাসার ফ্রিজটি কাজ করছে না। ওভেনে সমস্যা, বৈদ্যুতিক লাইনে ত্রুটি বা আপনার টয়লেটের ফ্ল্যাশটি নষ্ট হয়ে গেছে। এ সমস্যার সমাধান দেবে `ডিজিটাল মানুষ`।
অ্যাপটিতে নিবন্ধনের পর গ্রাহক যে এলাকায় অবস্থান করছেন ক্যাটাগরিভিত্তিক ওই এলাকার কর্মীদের তালিকা পাবেন। এ তালিকা থেকে প্রয়োজনীয় কর্মী বাসায় ডেকে বাসার সমস্যা সমাধান করা যাবে। উদ্যোক্তারা বলেন, এখানে সব কর্মী নিবন্ধিত থাকায় বিপদের ভয় নেই। কেননা কর্মীদের ঠিকানা, ফোন নম্বর থেকে যাবতীয় তথ্য আগে থেকেই ডিজিটাল মানুষের ডাটাবেজে সংগ্রহ করে রাখা হয়। এতে করে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার আশঙ্কা নেই বললেই চলে। অ্যাপটি http://bit.ly/2G7Qw3D থেকে নামানো যাবে।
/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি