ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ১০:৩০:৫৫

Ekushey Television Ltd.

নারী পর্যটক টানতে ভিসা সহজ করল সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪ পিএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ১১:৫৬ পিএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

সৌদি আরবের পর্যটন খাতের উন্নয়ন করতে নারীদের জন্য ভিসা শর্ত শিথীল করল দেশটির সরকার। এখন থেকে ২৫ বছর বা তার থেকে বেশি বয়সী নারীরা সাথে কোনো সঙ্গী না নিয়েই পর্যটক ভিসায় সৌদি আরব ভ্রমণ করতে পারবেন।

সৌদি কমিশন ফর ট্যুরিজম এণ্ড ন্যাশনাল হেরিটেজ এর এক মুখপাত্রের বরাত দিয়ে স্থানীয় দৈনিক আরব নিউজ জানায়, ২৫ বা তার থেকে বেশি বয়সী নারীদের সৌদি ভ্রমণে সাথে পরিবারের কোনো সদস্য অথবা অন্য কোনো সঙ্গী রাখার প্রয়োজন নেই। অর্থ্যাৎ নারীরা একাই ভ্রমণ করতে পারবে সৌদি আরবে।

তবে ভিসার জন্য আবেদনকারী নারীর বয়স যদি ২৫ এর নিচে হয় তাহলে তার সাথে একজন পরিবারের সদস্যকে সঙ্গী হিসেবে রাখতে হবে।

কমিশনের মহাপরিচালক ওমর আল মুবারক জানান, “পর্যটক শ্রেণির এ ভিসা হবে সিঙ্গেল-এন্ট্রি ভিসা। আর এর মেয়াদ হবে ৩০দিন। তবে শ্রমিক, সাধারণ পরিদর্শন, হজ্ব ও ওমরাহ ভিসার জন্য এ সুবিধা প্রযোজ্য হবে না”।

সৌদি সরকার সম্প্রতি ঘোষণা দিয়েছিল যে, চলতি বছরের প্রথম দিকেই সৌদি ভ্রমণ ইচ্ছুক নারীদের জন্য ভিসার শর্ত সহজ করবে। তারই অংশ হিসেবে দেশটির সরকার এ ঘোষণা দিল।

নারীদের ভিসা দেওয়ার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছে বলেও জানান আল মুবারক। নারীদের এ ভিসা দেওয়ার জন্য পৃথক একটি কম্পিউটার সিস্টেম চালু করার কথাও বলেন তিনি।

এর আগে দেশটির ভিসা প্রদানকারী কর্তৃপক্ষের অনুমোদিত অপারেটরদের মাধ্যমে ২০০৮ থেকে ২০১০ সালে পর্যটন ভিসা চালু করা হয়। সে সময় ৩২ হাজার পর্যটক সৌদি ভ্রমণ করেন।

প্রসঙ্গত, রক্ষণশীল সৌদি আরবে নারীরা পরিবারের কোন পুরুষ সদস্য ছাড়া বাইরে বের হতে পারেন না। তবে এ অবস্থা সংস্কারের পথে।

সূত্র: আরব নিউজ

এসএইচএস/টিকে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি