ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮ ৪:০৭:৪০

Ekushey Television Ltd.

নিউজ ফিডে ব্যাপক পরিবর্তন আনছে ফেসবুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৩৯ পিএম, ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার | আপডেট: ০৯:৩১ পিএম, ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার

শীর্ষ সামাজিক যোগাযোগ মাধম ফেসবুক তাদের নিউজ ফিডে ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে। সম্প্রতি ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ নিজের পেইজে এ ঘোষণা দেন।

নতুন এ পরিবর্তন কার্যকরের পর ফেসবুক ব্যবহারীর নিউজ ফিডে বিভিন্ন ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং ব্র্যান্ডের বাণিজ্যিক পোস্ট, মিডিয়া খবরের পোস্ট কমে যাবে। এর জায়গায় ব্যবহারকারীর ব্যক্তিগত বন্ধু এবং পারিবারিক সদস্যদের দেওয়া পোস্ট বেশি দেখা যাবে।

আগামী সপ্তাহ থেকে পর্যায়ক্রমে এ ধরনের পরিবর্তন দেখতে পারবে ফেসবুক ব্যবহারকারীরা।

নিজের পোস্টে মার্ক লেখেন, “আমরা সমাজের বিভিন্ন স্তরের মানুষদের থেকে মতামত পাই যে, বিভিন্ন প্রতিষ্ঠান, ব্র্যাণ্ড এবং মিডিয়ার পোস্টের কারণে ব্যবহারকারীদের তাদের নিজস্ব মুহুর্তগুলো শেয়ার করতে বাধাগ্রস্থ হচ্ছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে ফেসবুকের মাধ্যমে বেশি থেকে বেশি মানুষের মধ্যে সংযোগ স্থাপন করা। আর তাই এ উদ্দেশ্যকে ঠিক রাখতে আমরা এমন সিদ্ধান্ত নিয়েছি”।

ভিন্ন আরেকটি পোস্টে ফেসবুক সিইও জানান, “নতুন এ পরিবর্তনের ফলে ফেসবুকে দেওয়া মানুষের সময়ের পরিমাণও কমে যাবে। তবে যতটুকু সময়ই তারা দেবেন তার পুরোটাই তাদের ব্যবহার উদ্দেশ্যের জন্য কার্যকরী হবে”।

ফেসবুকে আসন্ন এমন পরিবর্তনকে বেশ “গুরুত্বপূর্ণ” হিসেবে ইতোমধ্যে আখ্যায়িত করেছে প্রযুক্তি বিশেষজ্ঞরা। পরিবর্তনের দিকে কড়া নজরও রাখছেন তারা।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নিয়েম্যান জার্নালিজম ল্যাবের শিক্ষক লরা হ্যাজার্ড বিবিসিকে এক প্রতিক্রিয়ায় বলেন, “এটা অবশ্যই একটি গুরুত্বপুর্ণ পরিবর্তন। এর কারণে অনেক প্রতিষ্ঠানেই প্রভাব পরবে। আমাদের ফেসবুক ব্যবহারে হঠাত করেই বিজ্ঞাপন বা অন্য কিছু উঠে আসবে না”।

তবে নতুন নিউজ ফিডে ঠিক কী ধরনের পরিবর্তন আসবে অথবা নতুন অ্যালগারিদমে নিউজ ফিডের অবস্থা কেমন হবে তা এখনও ধোয়াশাই হয়ে আছে।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে 


 
 

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি