ঢাকা, শনিবার, ২২ জুলাই, ২০১৭

নিয়ম মেনে ফল খেলে অ্যাসিডিটি হবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৯ পিএম, ১৬ জুলাই ২০১৭ রবিবার | আপডেট: ০৬:২৯ পিএম, ১৬ জুলাই ২০১৭ রবিবার

সুস্থ থাকতে এবং শরীর মেদহীন রাখতে ফল খাওয়ার গুরুত্বের কথা আমরা সব সময়ই শুনে এসেছি। তবে যারা ফল খেতে ভালোবাসেন না তাদের অনেকেই অ্যাসিডিটির দোহাই দিয়ে ফল খাওয়া এড়িয়ে চলেন। জেনে নিন কোন কোন ফল কোন সময় খেলে অ্যাসিডিটি হবে না।

ফল সবজি

ফল এবং সবজি ভিন্নভাবে হজম হয়। ফল অনেক তাড়াতাড়ি হজম হলেও সবজি হজম হয় দেরিতে। বেশির ভাগ ফল পাকস্থলীতে পৌঁছনো মাত্রই হজম হয়ে যায়। আবার ফলের মধ্যে শর্করার মাত্রা বেশি থাকায় সবজি পরিপাকে বাধা দেয়। ফলে বুক জ্বালা, অ্যাসিডিটির সমস্যা হয়। আর এ কারণে কমলালেবু ও গাজর এক সঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে।

মেলন

মেলন জাতীয় ফলের সঙ্গে অন্য কোনো ফলই খাওয়া উচিত নয়। এ জাতীয় ফলে পানির পরিমাণ বেশি থাকার জন্য তা তাড়াতাড়ি হজম হয়ে যায়। এ কারণে তরমুজ, খরমুজ, ফুটি জাতীয় ফলের সঙ্গে অন্য কোনো খেলে তা হজম হয় না।

অ্যাসিডিক মিষ্টি ফল

অ্যাসিডিক ও মিষ্টি ফল এক সঙ্গে খাওয়া মোটেই ঠিক নয়। স্ট্রবেরি, কমলালেবু, বেদানা বা আপেলের মতো অ্যাসিডিক ফলের সঙ্গে কলা, কিসমিস জাতীয় মিষ্টি ফল খাওয়া এড়িয়ে চলুন। দু’ধরনের ফলে পিএইচ মাত্রা আলাদা হওয়ার কারণে হজমে সমস্যা হয়। আর এ কারণে অ্যাসিডিটি, বমি এবং মাথা যন্ত্রণা দেখা দিতে পারে।

বেশি ফল খাবেন না

একসঙ্গে কখনও ৪-৬টার বেশি ফল খাবেন না। যদি খুব বেশি প্রোটিন খেয়ে ফেলেন তাহলে পরদিন সকালে পেঁপে খান। এর মধ্যে থাকা প্যাপেইন প্রোটিন হজমে সাহায্য করবে। যদি বেশি লবন খেয়ে ফেলেন তাহলে পরদিন সকালে জলযুক্ত ফল খান। যা শরীর থেকে লবণ বের করে দিতে সাহায্য করবে।

আর/ডব্লিউএন

 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি