ঢাকা, শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ৮:৫০:১৮

Ekushey Television Ltd.

পরমাণু নিরস্ত্রীকরণ না হলে অবরোধ উঠবে নাঃ পম্পেও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪ পিএম, ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে, উত্তর কোরিয়া যতক্ষণ পর্যন্ত পরমাণু নিরস্ত্রীকরণ সম্পূর্ণ করছে ততক্ষণ দেশটির ওপর থেকে কোন ধরণের অবরোধ বা নিষেধাজ্ঞা তুলে নেবে না যুক্তরাষ্ট্র। পাশাপাশি উত্তর কোরিয়ার প্রতি যেসকল প্রণোদনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন তাও ‘ধাপে ধাপে’ পূরণ করা হবে বলেও জানান তিনি।

চলতি সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে মার্কিন প্রেসিডেন্টের দ্বিপক্ষীয় সাক্ষাতের বিষয়ে দক্ষিণ কোরিয়া এবং জাপানকে অবহিত করতে গিয়ে এসব কথা বলে পম্পেও। পম্পে বর্তমানে দক্ষিণ কোরিয়া অবস্থান করছেন। সেখানে আজ বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সাথে সাক্ষাৎ করেন পম্পেও। এছাড়াও যৌথভাবে দক্ষিণ কোরিয়ার কাং কুং হাওয়া এবং জাপানের প্রতিনিধি তারো কোনো এর সাথেও সাক্ষাৎ করেন।

এদিকে গতকাল বুধবার পম্পেও সাংবাদিকদের জানিয়েছিলেন যে, উত্তর কোরিয়ার সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণে দুই বছরের মতো সময় লাগতে পারে। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল এক টুইট বার্তায় বলেন, “উত্তর কোরিয়ার দিক থেকে আর কোন পরমাণু হামলার আশঙ্কা নেই। যেদিন থেকে আমি দায়িত্ব নিয়েছি তার আগের দিনের থেকে এখন সবাই অনেক বেশি নিরাপদ বোধ করতে পারেন”।

এদিকে পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত কোরিয়ান অঞ্চলে দক্ষিণ কোরিয়ার সাথে মার্কিন বাহিনীর যৌথ মহড়া ও অভিযান বন্ধ রাখার আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি