ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ১৯:২১:২০

Ekushey Television Ltd.

পল্লী বিদ্যুতের বিল পরিশোধে বিকাশে ‘পে বিল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯ পিএম, ৯ জুলাই ২০১৮ সোমবার | আপডেট: ১০:২১ পিএম, ৯ জুলাই ২০১৮ সোমবার

ঝামেলামুক্ত এবং সহজ পদ্ধতিতে পল্লী বিদ্যুতের বিল পরিশোধের জন্য ‘পে বিল’ সেবা চালু করেছে বিকাশ। মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান টেলিটকের কারিগরি সহযোগিতায় এই সেবা চালু করেছে দেশের বৃহত্তম মোবাইল ফিনান্সিয়াল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ।

আজ সোমবার রাজধানীর একটি হোটেলে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেবাটির উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন, বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ এবং চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অবঃ) মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, পল্লী বিদ্যুতের দুই কোটিরও বেশি গ্রাহক এখন থেকে বিকাশের মাধ্যমেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে। এরজন্য ব্যাংক বা অন্য কোথাও গিয়ে লম্বা লাইনে দাড়াতে হবে না। যেকোন স্থান থেকেই একজন গ্রাহক তার বিকাশ একাউন্টের মাধ্যমে যেকোন সময় বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। পাশাপাশি বিদ্যুৎ বিল কতো হয়েছে তাও বিকাশ থেকেই জেনে নিতে পারবেন গ্রাহক। এর ফলে পুরো প্রকিয়াটি সহজ, সাশ্রয়ী এবং নিরাপদ হবে বলে দাবি প্রতিষ্ঠানটির।

‘পে বিল’ সেবা উদ্বোধনের পর মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “বাংলাদেশে মোবাইল ভিত্তিক আর্থিক লেনদেন সেবার প্রবর্তক বিকাশ। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বলতে যা বোঝায় তাই হলো বিকাশ। আমরা যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখি সেই স্বপ্নের বাস্তবিক রূপ বিকাশ আর এমন পে বিল সেবা। এসব সেবা আমাদেরকে জানান দেয় যে, আর্থিক খাতে প্রযুক্তির ব্যবহার বেশ ভালো বেড়েছে”।

তিনি আরও বলেন, “সহজ ও নিরাপদ আর্থিক লেনদেনের জন্য সরকার প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালু করে একটি ‘ক্যাশলেস সোসাইটি’ গড়ার প্রয়াস চালাচ্ছে। টেলিটকের কারগরি সহায়তায় বিকাশের মাধ্যমে পে বিল এর মতো ডিজিটাল পেমেন্ট এই প্রক্রিয়াকে আরো গতিশীল করবে”।

একই অনুষ্ঠানে টেলিটকের এমডি মো. সাহাব উদ্দিন বলেন, “গ্রাহকদের বিল পরিশোধ সেবায় বিকাশকে টেলিটকের সঙ্গী হিসেবে পেয়ে আমরা আনন্দিত। এই পদক্ষেপ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ”।

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ। তিনি বলেন, “পে বিল সেবার কল্যাণে গ্রাহকরা সহজে ও স্বাচ্ছন্দ্যে তাদের অবস্থান থেকেই বিল দিতে পারবেন। বিদ্যুৎ বিল পরিশোদের জন্য তাদের এখন থেকে আর দূরে কোথাও যেতে হবে না। পল্লী বিদ্যুতের মতো অন্যান্য ইউটিলিটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিল প্রদান সেবা সহজ, সাশ্রয়ী এবং ঝামেলামুক্ত করতে তাদের সাথে যৌথভাবে কাজ করতে আগ্রহী।

বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুতের এই বিল পরিশোধ করতে হলে প্রথমে *২৪৭# ডায়াল করতে হবে। সেখানকার মেন্যু থেকে ৫ নম্বর অপসন থেকে `পে বিল` সেবাটি নির্বাচন করতে হবে। এরপর সহজ কিছু ধাপ অনুসরণ করে বিল পরিশোধ করা যাবে।  

প্রসঙ্গত, বাংলাদেশের ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্বব্যাংকের আওতাধীন প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিডা গেটস ফাউন্ডেশন এবং চীনের আলিবাবা গ্রুপের আলী পে-এর যৌথ মালিকাধীন প্রতিষ্ঠান বিকাশ। ২০১১ সাল থেকে বাংলাদেশে নিজেদের কার্যক্রম শুরু করে বিকাশ।  

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি