ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ১৪:৫৭:২৯

Ekushey Television Ltd.

মিলছে ২৩২ রকমের পাটপণ্য

পাট পণ্যের মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড়

তবিবুর রহমান

প্রকাশিত : ০৭:৩৬ পিএম, ৭ মার্চ ২০১৮ বুধবার | আপডেট: ০৫:৪৫ পিএম, ১০ মার্চ ২০১৮ শনিবার

পাটের নতুন সম্ভাবনা জাগাতে বিশ্ববাজারে পাটজাত পণ্যে বৈচিত্র্য ও বাজার সম্প্রসারণে লক্ষে রাজধানী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জুট ডাইভাসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এর উদ্যোগে  চলছে পাট পণ্যের মেলা। মঙ্গলবারে শুরু হওয়া তিন দিনের এ মেলা চলবে আগামীকাল পর্যন্ত। মেলায় ১২০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেছে। মেলায় ২৩২ রকমের বহুমুখী পাটপণ্য প্রদর্শন ও বিক্রি করা করা হচ্ছে।

সকাল থেকে মেলা ঘুরে দেখা যায়, জমে উঠেছে বহুমুখী পাটপণ্যের মেলা ।বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকে। মেলায় ঢুকতেই চোখে পড়ে, জেডিপিসির কেন্দ্রীয় প্রদর্শনী। শোবার ঘরের আদলে সাজানো হয়েছে একটা অংশ। ঘরের সোফা, পর্দা, বিছানার চাদর, বালিশের কভার, ফ্লোর ম্যাট, ল্যাম্পশেড সবই পাটের। শোবার ঘরে পাটের মোড়ায় বসানো পুতুলের গায়েও পাটের শাড়ি। ঘরের দেয়ালও পাটের আবরণে ঢাকা। সোনালি আঁশে তৈরি প্রায় ২৩২ ধরনের পণ্য উপস্থাপন করা হয়েছে মেলায়।  

মেলায় পাটের তৈরি শাড়ি, পাঞ্জাবি, কটি, জ্যাকেট, স্যুট, সোফা, জামা, জুতা, বিছানার চাদর, ফুলদানি, ব্যাগ, মেয়েদের পার্স, কুশন, খাট, দেয়ালের চিত্রকর্ম, ভেড়া, হরিণ, কচ্ছপ, ঘোড়া। পাট দিয়ে আরও কত কী যে তৈরি হতে পারে তা মেলায় গিয়ে না দেখলে বিশ্বাস করাই কঠিন। এসব পণ্যের দামও রয়েছে ক্রেতাদের নাগালের মধ্যে। বাহারি ডিজাইনের ব্যাগ পাওয়া যাচ্ছে মাত্র ৩৫০ থেকে ৮০০টাকায়। জুতার দাম রাখা হচ্ছে ৩৫০ টাকা। পাট পণ্যের এই মেলাতে পাটপণ্য মেলায় ভিড় জমিয়েছেন নগরবাসী। স্টলে স্টলে ঘুরে পাটের তৈরি জিনিসপত্র দেখছেন দর্শনার্থীরা। সেই সঙ্গে পছন্দের পণ্যটি সংগ্রহে ব্যস্ত তারা।

ধানমন্ডি থেকে মেলাতে আসা সুমাইয়া জাহান ইতি বলেন, পাট দিয়ে যে এতো কিছু তৈরি হয়।মেলাতে না আসলে হয়তো জানতেই পারতাম না। কিছু পছন্দ হলে কিনে নিয়ে যাবো।

পল্লবীর আফনান জুটেক্স লিমিটেড মেলায় নিয়ে এসেছে পাটের তৈরি পাঞ্জাবি। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক শারিফ উদ্দিন খন্দকার একুশে টিভি অনলাইনকে জানান, তাদের নতুন পণ্য পাঞ্জাবির প্রতি দর্শনার্থীদের অনেক আগ্রহ। প্রতিটি পাঞ্জাবি বিক্রি হচ্ছে ১ হাজার টাকায়। মেয়েদের দেখা গেল পাটের তৈরি জুতা, স্যান্ডেল ও ভ্যানিটি ব্যাগ কিনতে। মেলায় দৃষ্টিনন্দন লেডিস ব্যাগ, জুতা ও স্যান্ডেল নিয়ে এসেছে খুলনা জুটেক্স।

এ বিষয়ে জানতে জানতে চাইলে জুট ডাইভাসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) মার্কেটিং ডিরেক্টর অধরা বোস একুশে টিভি অনলাইনকে জানান, পাট পরিবেশবান্ধব ফসল। পাটের পণ্য ব্যবহারে পরিবেশের কোনো ক্ষতি হয় না। আমরা পাট দ্বারা তৈরি ২৩২ টি পণ্যে এখানে প্রদর্শনী ও বিক্রির জন্য রেখেছি। এই পাটের  পণ্য আমরা সবাই যাতে ব্যবহার করতে পারি সে জন্য এ মেলা। প্রধানমন্ত্রী নিজে পাট পণ্যে ব্যবহার করতে মানুষের উৎসাহী করছেন। আমার আমাদের এই পাট পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করব।

এ বিষয়ে জানতে জানতে চাইলে জুট ডাইভাসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এক কর্মকর্তা আমিন আহমেদ একুশে টিভি অনলাইনকে বলেন, মেলার মূল উদ্দেশ্য হল উদ্যোক্তা তৈরি। যত বেশি উদ্যোক্তা তৈরি করতে পারবো ততবেশি পাট পণ্য তৈরি করতে পারব। তত বেশি ব্যবহার বাড়বে।

তিন দিনের বহুমুখী পাটপণ্যের মেলা আগামীকাল সন্ধ্যা সাড়ে ৭টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পাট ও বস্ত্রমন্ত্রী মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম, সচিব ফয়জুর রহমান, উপসচিব সাদিয়া সারমিন চৌধুরী প্রমুখ।

/এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি