ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৩:০৯:৩২

পাতালপুরীর পথ আবিস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫ এএম, ১১ অক্টোবর ২০১৭ বুধবার

জার্মানির রানউটফ জলাধারকে অনেকেই বলে থাকেন পাতালে প্রবেশের পথ। কারণ এখনও এই বিশাল জলাধারের একেবারে নিচে কী আছে তা এখনও জানা যায়নি। এর রহস্য উন্মোচনের লক্ষ্যে গবেষকরা অনেক ঝুঁকি নিচ্ছেন। আর এতেই তাদের সামনে খুলে যাচ্ছে পাতালপুরীর একের পর এক রহস্যময় অংশ।


সম্প্রতি এর নিচে একটি গুহার সন্ধান পেয়েছেন গবেষকরা। যার নাম রাখা হয়েছে `স্টেয়ারওয়ে টু হেভেন`।


এরই মধ্যে অ্যাডভেঞ্চারপ্রিয় একদল গবেষক সেই গুহা প্রণালির আরও গভীরে প্রবেশ করছেন। এর আগে সেখানে কোনো মানুষ যাননি। তারা এই গুহা কবে সৃষ্টি হয়েছিল তার উত্তর খোঁজার চেষ্টা করছেন।


গবেষক আন্দ্রেয়াস ক্যুশা বলেন, `আজ স্বপ্ন বাস্তব হয়েছে। আমরা স্টেয়ারওয়ে টু হেভেন গুহার উচ্চতম অংশ পর্যন্ত যেতে সক্ষম হয়েছি।`


গবেষকরা বলছেন, লেজারের মাধ্যমে গোটা গুহা প্রণালি স্ক্যান করা হচ্ছে। জানা গেছে এই গুহার শাখা-প্রশাখা ১০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ। এর মধ্যে কোনো কোনোটি এতই সরু ও দুর্গম যে, সেখানে যাওয়া সম্ভব হয়নি। সেখানে প্রবহমান পাতাল নদীতে ফ্লোরোসেন্ট রঙও ঢালা হয়েছে। এর মাধ্যমে নদীর প্রবাহ এবং কোথায় ভূপৃষ্ঠে উঠে আসছে, তা জানা যাবে।


গুহার একটি অংশে গবেষকরা দেখতে পান যে, ধাতু জমে অপরূপ সব ভাস্কর্য সৃষ্টি হয়েছে। আন্দ্রেয়াস ক্যুশা বলেন, আরও নতুন গুহার প্রবেশদ্বার ও পথ আবিস্কার এবং পরিমাপ করা তাদের লক্ষ্য। রানাউটফ জলাধারে যে আরও অনেক রহস্য লুকিয়ে রয়েছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

সূত্র : ডয়চে ভেলে।


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি