ঢাকা, সোমবার, ২৮ মে, ২০১৮ ৩:১৯:২৬

Ekushey Television Ltd.

পালিত হচ্ছে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

সোলায়মান হোসেন শাওন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৫৬ পিএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৬:২০ পিএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার

আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। একই সাথে পালন করা হচ্ছে তথ্য প্রযুক্তি খাতে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫৩-তম প্রতিষ্ঠা বার্ষিকী।

এ বছরে দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয় “সবার জন্য কৃত্তিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি”।

বিশ্বের আইটিইউভুক্ত ১৯৩টি দেশের মতো বাংলাদেশেও পালন করা হচ্ছে দিবসটি। দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ এম.পি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার এবং বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হক।

দিনের শুরুতেই দিবস উপলক্ষে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের উদ্যোগে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে সুসজ্জিত র‌্যালি ও রোড শো বের করা হয়। রাজধানীর গুরুত্বপূর্ণ শহর প্রদক্ষিণ করে এই র‌্যালি। আর দিনের মূল আয়োজন অনুষ্ঠিত হয় ওসমানী মিলনায়তনে। অনুষ্ঠান উদ্বোধন করেন মন্ত্রী মোস্তাফা জব্বার। 

অনুষ্ঠানে মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশের জন্য তৃতীয় সাবমেরিন ক্যাবলের প্রয়োজনীয়তার কথা বলেন। মন্ত্রী বলেন, “আমাদের এখন দুটি সাবমেরিন কেবল আছে। কিন্তু আরো একটি দরকার। কারণ আমাদের কাছে যে ডাটা আছে এবং যে হারে ব্যবহার করা হচ্ছে তাতে আমাদের আরো একটি সাবমেরিন ক্যাবলের দরকার। কিছু দিন আগে সাবমেরিন ক্যবল কোম্পানির এমডিকে বলেছিলাম আপনি তৃতীয় সাবমেরিন ক্যাবল-এর তাড়াতাড়ি সন্ধান করেন। কারণ দেশের জনগণ যে হারে প্রযুক্তি ব্যবহার করছে তা শেষ হতে এক বছরের বেশি লাগবে না”।

তথ্য প্রযুক্তিতে বাংলাদেশের অগ্রগতির দিকে ইঙ্গিত করে মোস্তাফা জব্বার আরও বলেন, “ডিজিটাল বাংলাদেশের কাজ শুরুর দিকে আমরা মাত্র ৮ জিবিপিএস ব্যান্ডউইথ থেকে কাজ শুরু করেছিলাম । আজ সেখানে ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করছি। এটা দেখেই বোঝা যায় আমরা প্রযুক্তিতে কোথায় আছি”।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস নিয়ে মোস্তাফা জব্বার বলেন, “আজ অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে ‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস’। জাতিসংঘের অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী দেশে পালন করতে পেরে আমরা গর্বিত”।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন এন্ড রেগুলেটরি কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হক। এতে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

প্রসঙ্গত, ১৮৬৫ সালের এই দিনে ফ্রান্সের প্যারিসে টেলিগ্রাফ বিষয়ক প্রথম আন্তর্জাতিক কনভেশন অনুষ্ঠিত হয়। একই দিন প্রতিষ্ঠিত হয় আইটিইউ। পরে জাতিসংঘের প্রতিষ্ঠার পর তথ্য প্রযুক্তি খাতে জাতিসংঘের অংগ সংস্থা হিসেবে স্বীকৃতি পায় সংস্থাটি। 

এমজে/

 

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি