ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ৮:২৭:১৯

পেশীর বিরল রোগে আক্রান্ত হয়ে রাজধানীতে তরুণের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৩৬ পিএম, ২১ এপ্রিল ২০১৭ শুক্রবার

ডুসেন মাসকুলার ডিসট্রফি- পেশীর বিরল এই রোগে আক্রান্ত হয়ে রাজধানীর মানিকদিতে সানজির আহমেদ শুভ নামের এক তরুণের মৃত্যু হয়েছে। একই রোগে আক্রান্ত শুভর ছোট ভাই সিয়াম। জিনগত এ’ রোগের কোনো প্রতিকার নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। এক ছেলের মৃত্যুর পর আরেক ছেলে আক্রান্ত হওয়ায় দিশেহারা শুভর বাবা- মা।

তারুণ্যের উচ্ছ্বাসে ছুটে চলার কথা থাকলেও, বিরল রোগ ডুসেন মাসকুলার ডিসট্রফিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সানজির আহমেদ শুভ’র।

রাজধানীর মানিকদি এলাকার বাসিন্দা নাসির আহমেদ ও শাহানা বেগমের বড় সন্তান শুভ। পেশীর এই রোগে ভুগে ১৭ এপ্রিল রাজধানীর একটি হাসপাতালে মৃত্যু হয় তার।

কারো জীনে এই রোগের উপস্থিতি থাকলেও তা প্রকাশ পায় ৫- ৬ বছর বয়সে। চিকিৎসকরা বললেন, এই রোগে শুরুতে হাঁটুর নিচের পেশী আক্রান্ত হওয়ায়, রোগীকে দেখতে অনেকটা পোলিও রোগীর মত লাগে। আক্রান্ত ব্যক্তি হাঁটতে পারেনা, বসতে পারেনা। একসময় পেশীর কার্যক্ষমতা নষ্ট হয়ে শুকিয়ে যায় হাত-পা। সবশেষে আক্রান্ত হয় হৃদযন্ত্র, যার পরিণাম মৃত্যু।

ডুসেন মাসকুলার ডিসট্রফি রোগটি পুরোনো হলেও এর কোনো ওষুধ নেই বলে জানান চিকিৎসকরা। তারা জানান, বংশগত রোগটির বাহক শুধুমাত্র মেয়েরা এবং আক্রান্ত হয় ছেলেরা।

প্রতিকার না থাকায়, এই রোগের সংক্রমন ঠেকাতে চিকিৎসকরা বাহক নারীদের গর্ভধারণ না করার পরামর্শ দেন।

এদিকে, ভয়াবহ এই রোগে আক্রান্ত শুভর ছোট ভাই সিয়ামও। বড় ছেলেকে হারিয়ে দিশেহারা মা- বাবা ছোট সন্তানকে যতদিন সম্ভব বাঁচিয়ে রাখতে চাইছেন।

তবে, তাদের এই চাওয়া ব্যয়বহুল। সরকার কিংবা সমাজের বিত্তবানরা সহায়তার হাত বাড়ালে, হয়তো আরো কিছুদিন প্রিয় সন্তানকে কাছে পাবেন সিয়ামের মা-বাবা।

আরও দেখুন

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি