ঢাকা, শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ১৪:১০:২৮

Ekushey Television Ltd.

প্রধামন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব নিলেন নজিবুর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ০৬:৩৩ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৭ রবিবার

মো. নজিবুর রহমান

মো. নজিবুর রহমান

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব নিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। আজ দুপুরে তিনি এ দায়িত্বভার গ্রহণ করেন।

এর আগে রোববার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমানকে এনবিআর চেয়ারম্যান করা হয়। দুপুরে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে যোগ দেন।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে বদলিপূর্বক নিয়োগ দেওয়া হলো।

নতুন নিয়োগ পাওয়া মুখ্য সচিব গণমাধ্যমকে বলেছেন, আমার দায়িত্ব আরও বেড়ে গেল। এতোদিন রাজস্ব আদায় বাড়ানোর কার্যক্রম চালাতে গিয়ে টি টোয়েন্টি খেলেছি। এখন টেস্ট ম্যাচ খেলব। নজিবুর আরও জানান, সব মন্ত্রণালয় ও বিভাগকে নিয়ে একসঙ্গে কাজ করার যে ‘বিরল সুযোগ’ তার সামনে এসেছে, সেই দায়িত্ব তিনি নিষ্ঠার সঙ্গে পালন করতে চান।

এই দায়িত্বে তিনি কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন, যার চুক্তির মেয়াদ আজ রোববারই শেষ হচ্ছে।


মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।


জনপ্রশাসন মন্ত্রণালয় বদলির আদেশ জারির পরপরই রোববার সকালে সচিবালয়ে নজিবুর রহমানকে বিদায়ী শুভেচ্ছা জানান অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সহকর্মীরা।  


১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।


জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্বও পালন করেছেন।

নজিবুর রহমান ১৯৮২ ও ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তাঁর বাড়ি সুনামগঞ্জের ছাতকে।
/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি