ঢাকা, মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ১২:৪৫:২৪

Ekushey Television Ltd.

ফের ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া: জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫ এএম, ৪ আগস্ট ২০১৮ শনিবার

কদিন পরপরই খবর বেরোয়, পারমাণবিক অস্ত্রাগার ধ্বংস করছে উত্তর কোরিয়া। আর যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি উন্নত দেশের নিয়ন্ত্রণে থাকা স্যাটেলাইট থেকে পাঠানো চিত্র বিশ্লেষণ করে বলা হয়, উত্তর কোরিয়া তার সবচেয়ে বড় ক্ষেপনাস্ত্র পরীক্ষাকেন্দ্রগুলো ধ্বংস করে ফেলছে। তবে গোপনে দেশটি ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে মোটামুটি নিশ্চিত জাতিসংঘ।

সংস্থাটির নিরাপত্তা কাউন্সিলের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে পিয়ংইয়ং বিশ্বে অস্ত্র রপ্তানি বাড়িয়ে দিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ ছাড়া নিষেধাজ্ঞার আওতায় থাকা জাহাজগুলো দিয়ে উত্তর কোরিয়া তেল আমদানি করছে বলেও অভিযোগ করে জাতিসংঘ।

গত শুক্রবার নিরাপত্তা কাউন্সিলে এ সংক্রান্ত একটি প্রতিবেদন তুলে ধরা হয়। তবে জাতিসংঘের এমন প্রতিবেদনে কোনো মন্তব্য করেনি উত্তর কোরিয়া। এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র অভিযোগ করে, উত্তর কোরিয়া নতুন ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়। এর আগে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠককালে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সব ধরণের পারমাণবিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা থেকে পিছু হঠার ঘোষণা দেন।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানান, দেশটির গোয়েন্দা স্যাটেলাইট উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষার বিয়ষটি চিহ্নিত করেছে। জানা গেছে, উত্তর কোরিয়ার উপর জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা চলার মধ্যেই পিয়ংইয়ং এমন পদক্ষেপ গ্রহণ করেছে, যা তাদের উপর আরোপিত নিষেধাজ্ঞাকে আরও শানিত করবে ।

সূত্র: বিবিসি
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি