ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ২:৪২:৫৮

ফেসবুকে ভুয়া সংবাদ চিনবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার | আপডেট: ০১:১১ পিএম, ১ অক্টোবর ২০১৭ রবিবার

বর্তমানে সোশাল মিডিয়ায় `ফেক নিউজ` এর ছড়াছড়িভুয়া নিউজের ভিড়ে কোনটা সঠিক নিউজ চেনার উপায় নেই। আর এসব ‘ফেক নিউজের’ কারণে বারবার প্রশ্নের মুখে পড়তে হচ্ছে ফেসবুক, গুগল বা টুইটারের মতো সোশাল মিডিয়াকেঅবশ্য গত  কয়েক বছর ধরেই ফেসবুক `ফেক নিউজ` এর দৌরাত্ম্য বন্ধ করতে উদ্যোগ নিয়েছে।`ফেক নিউজ` ছড়ানোর দায়ে অনেক দেশে ফেসবুক-এর বিরুদ্ধে মামলাও হয়েছে

চলতি বছর ইতালিতে `ফেক নিউজ` বিরোধী  বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এবার ফেসবুক ব্যবহারকারীদের ভুয়া নিউজ চেনার উপায় নিয়ে বিজ্ঞাপন দিয়েছে ফেসবুক। জেনে নিন আপনি কীভাবে চিনবেন ভুয়া নিউজ -

সন্দেহপ্রবণ হেডলাইন: ফেক নিউজের ক্ষেত্রে হেডলাইন হবে বেশি চিত্তাকর্ষক। এ ধরনের হেডলাইনে বিস্ময় সূচক বা প্রশ্ন চিহ্ন থাকলেই সতর্ক হন। আবার হেডলাইনের শব্দগুলি যদি অত্যাধিক বোল্ড বা অবিশ্বাস্য কিছু দাবি করা হয়, তাহলে নিশ্চিত থাকুন সেটি ভুয়া নিউজ।

ইউআরএলটি চেক করুন: যদি আপনার কোন ধরণের সন্দেহ হয় তাহলে ইউআরএলটি ভালো করে চেক করুন। অনেক সময় অন্যকোনো সাইটের ইউআরএল-এ সামান্য শব্দের পরিবর্তন করে ফেক নিউজ আপলোড করে। তাই আপনি অবশ্যই নিশ্চিত হওয়ার জন্য ইউআরএলটি ইন্টারনেটের সার্চ করুন। দেখুন ওই ইউআরএল-এ এমন কোনো খবর আর কেউ করেছে কি না।

খবরের উৎস: যে খবরটি প্রকাশ করেছে, সেই খবরটির উৎস আপনাকে যাচাই করতে হবে। দেখতে হবে কোনো প্রতিষ্ঠিত স্থান থেকে খবরটি প্রকাশ হয়েছে কিনা।

অস্বাভাবিক ফরম্যাটিং: মনে রাখবেন, ভুয়া নিউজে ভুল বানান এবং অদ্ভুত লে-আউট দেখা যায়। তাই আপনি এটি দেখেই বুঝে নিতে পারেন এটি ফেক নিউজ।

ফটো, ভিডিও যাচাই করুন: আপনাকে ফটো বা ভিডিও অবশ্যই যাচাই করে দেখতে হবে। কারসাজি করা চিত্র বা ভিডিও দেখলে সতর্ক হন। পাশাপাশি এই ছবি বা ভিডিওগুলো কোনো ব্র্যান্ডেড সোর্স-এ ব্যবহার হয়েছে কি না ভাল করে দেখে নিন।

খবরের তারিখ: তারিখগুলো কবে প্রকাশ হয়েছে ভালোভাবে দেখুন। এমন খবর বলা হয়েছে, যেটা অন্য কোথাও দেখেননি তাহলে নিউজে বলা তারিখগুলো দেখে নিন ভাল করে। পাশাপাশি সার্চ ইঞ্জিনে দেখুন ওই খবর আর কেউ করেছে কি না। মনে রাখবেন জাল খবরের সাইটগুলো খবরের তারিখ বদলে দেয়।

প্রমাণ যাচাই: খবরের উৎস ভালো করে দেখুন। এটি সত্য কিনা না সেটি অন্য সাইটে প্রকাশ হয়েছে কিনা যাচাই করুন।

একই খবর  অন্য কোথাও আছে কিনা দেখুন: নিবউজটি অন্য কোনো সংবাদের উৎস কিনা দেখুন ভাল করে। সঙ্গে  কোনো প্রতিষ্ঠিত সংবাদমাধ্যম এ খবর করেছে কি না সেটিও দেখে নিন।

খবর না কৌতুক: ফেক নিউজে অনেক সময় হাস্যরস বা কৌতুকের উদ্রেক টেনেপ্রকাশ করা হয়। এই হাস্যরস বা কৌতুক ভালোভাবে খতিয়ে দেখুন। এটি থাকলে আপিন নিশ্চিত হতে পারেন যে এটি ফেক নিউজ।

ইচ্ছাকৃত জাল: পাঠক আকর্ষণে এমন কিছু নিউজ প্রকাশ করা হয়, যা  ইচ্ছাকৃতভাবে জাল বানানো।

 

/আর/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি