ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭ ১২:১৪:৫৬

বন্ধুত্বের দিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬ পিএম, ৬ আগস্ট ২০১৭ রবিবার | আপডেট: ০৩:৪৫ পিএম, ১৩ আগস্ট ২০১৭ রবিবার

বন্ধুত্ব মানে হাতে হাত রেখে দীর্ঘ পথ চলা। বন্ধুত্ব মানে আস্থা, বিশ্বাস, সুখ, দু:খের সহযাত্রী। বন্ধুত্ব মানে সীমাহীন ক্যানভাস, যেখানে হৃদয়ের সব রঙ মাখিয়ে যেকোনো প্রতিচ্ছবি আঁকা যায়। বন্ধুত্ব মানে যার সঙ্গে হৃদয়ের গহীনে জমানো সব কথা নির্বিঘ্নে শেয়ার করা যায়।
বন্ধুত্ব মানে বয়সের সঙ্গে বয়সের মিল নয়, বন্ধুত্ব মানে মনের সঙ্গে মনে গোপনে হয়ে যাওয়া পরিচয়। আজ দিন বন্ধুত্বের।
বন্ধুত্ব মানে চির সজীবতা। অন্য সব সম্পর্কের চেয়ে বন্ধুত্বের সম্পর্ক গভীর ও চিরদিনের; পদ-পদবিতে, দূরত্বে আটকে থাকে না। এই সম্পর্কের নেই কোনো রূপান্তর। শিশু বয়সের বন্ধুত্ব যেমন শর্তহীন, বৃদ্ধ বয়সেও তাই। বন্ধুত্ব মানে উচ্ছলতা-উচ্ছ্বাসের পাশাপাশি নির্ভরতাও। বন্ধুত্ব মানে তারুণ্যের উন্মাদনা, কৈশোরের খেয়ালিপনা, যৌবনের বেপরোয়া গতি।
বেশির ভাগ দিবসের মতোই বন্ধু দিবসেরও ধারণা ও উৎপত্তি যুক্তরাষ্ট্রে। সেই ১৯১৯ সাল, এরপর নব্বই বছর ধরে আগস্টের প্রথম রোববার পালিত হয়েছে বন্ধুত্ব দিবস। গত শতাব্দীর শেষ দশকে বাংলাদেশেও পালন শুরু হয় বন্ধু দিবস। বিশ্বায়নের কল্যাণে রাজধানী ছাড়িয়ে মফস্বলেও পালিত হচ্ছে দিবসটি। বন্ধুদের মধ্যে এসএমএস, শুভেচ্ছা কার্ড, উপহার বিনিময় হয় এ দিন।
প্রতিবছর আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস পালিত হলেও ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসংঘ ৩০ জুলাইকে আন্তর্জাতিক বন্ধু দিবস হিসেবে ঘোষণা করে।
তবে সাধারণ মানুষের কাছে এখনও আগস্টের প্রথম রোববারই বন্ধুত্বের দিন। আনুষ্ঠানিক দিনক্ষণ যখনই থাকুক, আজ বন্ধুরা একে অপরকে শুভেচ্ছা জানাবেন। সামাজিক যোগাযোগের মাধ্যম এবং যাপিত জীবনের অংশ ফেসবুক বন্ধুত্বকে করে দিয়েছে সীমাহীন।
তাই ফেসবুকেই বন্ধুত্বের মাতামাতি বেশি। `ফ্রেন্ডলিস্টে`র বন্ধুত্বের শুভেচ্ছা জানিয়েই কেটে যাবে দিন। নয়তো সুমনের গানের মতো প্রিয় বন্ধুকে বলা হবে- `বন্ধু, কী খবর বল।` দিন কেটে গেলেও আজীবন সুখে দু:খে একসঙ্গে পথচলার প্রতিজ্ঞাকে মনে করিয়ে দেয়ার জন্য দিবসটির গুরুত্ব হয়তো হারাবে না কোনোদিনও।
//এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি