ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ৯:৪১:৫০

বর্জ্য জমেছিল ২২ হাজার টন, ৯০ শতাংশ অপসারণ হয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:২২ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ০৭:২৮ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৭ সোমবার

রাজধানীতে কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যেই অপসারণ করা হয়েছে বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। আজ রোববার ঢাকা উত্তর সিটি করপোরেশন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক অসুস্থ হয়ে বিদেশে হাসপাতালে ভর্তি থাকায় দুই সিটি করপোরেশনের বর্জ্য অপসারণ কাজের বিস্তারিত তথ্য তুলে ধরেন তিনি।

সাঈদ খোকন বলেন, এবার রাজধানীতে কোরবানির পশুর মোট ২২ হাজার টন বর্জ্য জমেছিল। দক্ষিণে কোরবানির পশুর হাট এবং কোরবানি করা পশুর ১৪ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়েছে। গাড়ির ৩ হাজার ট্রিপের মাধ্যমে তা সরানো হয়। অন্যদিকে উত্তর সিটি এলাকায় বর্জ্য জমেছিল ৮ হাজার ২৭০ টন। যা সরাতে ১ হাজার ৬৮৬টি ট্রিপের প্রয়োজন হয়।

সাঈদ খোকন বলেন, আমরা বলেছিলাম ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করব। আমাদের সেই সক্ষমতা আছে, আমরা সফল হয়েছি। আজ রোববারও রাজধানীর যে সব স্থানে পশু কোরবানি হচ্ছে, সেসব স্থানের বর্জ্য দিনের মধ্যে অপসারণের ঘোষণা দেন তিনি।

এবার ঈদের আগে সিটি করপোরেশন জানায়, এবার ঢাকায় প্রায় ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানি হতে পারে। এ লক্ষকেই সামনে রেখে দুই সিটি করপোরেশন এলাকায় প্রায় ১৭ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করেন।

যত্রতত্র কোরবানির পশু জবাইয়ের কারণে পরিবেশ দূষণ এড়াতে এবার দক্ষিণ সিটি করপোরেশনে ৬২৫টি এবং উত্তর সিটি করপোরেশনে ৫৪৯টি স্থান পশু কোরবানির জন্য নির্ধারণ করে দেওয়া হয়। তবে বরাবরের মতই নগরজুড়ে রাস্তা ও অলিগলিতে পশু জবাইয়ের দৃশ্য দেখা গেছে।

আর/ডব্লিউএন

ফটো গ্যালারি


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি