ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ৯:০১:১৮

Ekushey Television Ltd.

বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়ের বর্ণনা করলেন রফিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪০ পিএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৯:৫৯ পিএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার

বাংলাদেশ ক্রিকেটের সাবেক কিংবদন্তি ক্রিকেটার মোহাম্মদ রফিক। তার হাত ধরেই ১৯৯৮ সালের আজকের এইদিনে হায়দরাবাদের লাল বাহাদুর শাস্ত্রী স্টেডিয়ামে প্রথম ওয়ানডে জেতার সুযোগ পায় বাংলাদেশ। কেনিয়ার বিপক্ষে ওই জয় পেতে যিনি বাংলাদেশ ক্রিকেটের নেতৃত্ব দিয়েছিলেন তিনি হলেন গর্ডন গ্রিনিজ।

১৯৯৬ সালের শেষ দিকে বাংলাদেশের কোচের দায়িত্ব পান গর্ডন গ্রিনিজ। তিনি অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে বাংলাদেশ খেলোয়ারদেকে প্রস্তুত করেছিলেন মাঠে লড়ার জন্য। তার অক্লান্ত পরিশ্রমেই বাংলাদেশ ওয়ানডে জেতার সুযোগ পায়। ওই খেলায় গর্ডনের অন্যতম অস্ত্র ছিল রফিক। রফিককে হঠাৎ ওপেনিংয়ে পাঠিয়ে তার কাছ থেকে আদায় করে নেন ৭৭ রানের এক ইনিংস। কেনিয়ার ২৩৬ রানের জবাবে সেই ৭৭ রানের ইনিংসটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ওই ম্যাচ সম্পর্কে মোহাম্মদ রফিক বলেন, কেনিয়া ২৩৬ রানে থেমে যাওয়ার পর আমাদের জেতার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু কাজটা কিছুটা কঠিন ছিল। ফ্লাড লাইটের আলোতে সে সময় আমাদের ব্যাটিং করার বেশি অভিজ্ঞতা ছিল না। আমাদের ২৩৭ রান করতে হতো ফ্লাড লাইটের নিচে। হায়দরাবাদের গরমটা ছিল খুব বাজে। সেদিন ম্যাচটা জিততে আমাদের একটা ভালো শুরু খুবই জরুরি ছিল। গ্রিনিজ বিরতির সময় এসে বললেন, রফিক, তোমাকে ওপেন করতে হবে।

এ প্রস্তাব সম্পর্কে রফিক বলেন, প্রস্তাব শুনে আমি কিছুটা অবাক হয়েছি। তবে সেটা গ্রিনিজকে বুঝতে দিইনি। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি ফাইনালে আমি দুর্জয়ের (নাঈমুর রহমান) সঙ্গে ওপেনিংয়ে নেমেছিলাম। দ্রুত কিছু রানও করেছিলাম। তবে এই দুই ম্যাচে তো পার্থক্য আছেই। আমি ভরসা পেয়েছিলাম আতহার ভাইয়ের (আতহার আলী খান) জন্য। তিনি অভিজ্ঞ ওপেনার। বলেছিলেন, রফিক, তুই তোর খেলা খেলে যা।

ওই ম্যাচে ১১ চার আর এক ছয়ে রফিক ৮৭ বলে ৭৭ রানের এক বিজয়ী ইনিংস খেলেন। ওই ইনিংসের একমাত্র ছক্কাটি রফিকেরই ছিল। তিনি বলেন, আমি ক্রিকেটীয় শট খেলতে চেয়েছিলাম সে ম্যাচে। কীভাবে যেন ৪৬ রানে পৌঁছে গেলাম। সে সময় আমি মরিস ওদুম্বেকে উড়িয়ে ছক্কা মারি। ফিফটি তুলে নিই। কিন্তু কেন যেন গ্রিনিজ আমার সেই ছক্কাটি পছন্দ করেননি। ইশারায় বুঝলাম, তিনি আমাকে ইনিংসটা লম্বা করতে বলছেন।
দেশের প্রথম ওয়ানডে জয়ে অবদান রাখার জন্য তিনি এ ম্যাচ নিয়ে গর্ব করেন।

তিনি বলেন, ১৯৯৮ সালের ১৭ মে আমাদের প্রতিপক্ষ কেনিয়া হতে পারে, কিন্তু ওটা ছিল বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়। সেই জয়ে আমি ম্যাচসেরা হয়েছি। তবে যার জন্য ওই খেলায় আমরা জয় পেয়েছি, আমি চিরদিনই কৃতজ্ঞ সেই গ্রিনিজের প্রতি।

এমএইচ/ এমজে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি