ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ১৩:৪৩:৪৩

বাংলাদেশ চা বোর্ড চাকরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:১২ পিএম, ১৯ আগস্ট ২০১৭ শনিবার | আপডেট: ০৬:৫২ পিএম, ২০ আগস্ট ২০১৭ রবিবার

বাংলাদেশ চা বোর্ড জনবল নিয়োগ দেবে। এলক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী প্রতিষ্ঠানটির চট্টগ্রামের প্রধান কার্যালয় এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলের চা গবেষণা ইনস্টিটিউটের শূন্যপদে অস্থায়ী ভিত্তিতে এসব নিয়োগ দেওয়া হবে। যোগ্যতা থাকা সাপেক্ষে আপনিও আবেদন করতে পারেন এসব পদে।

যেসব পদে নিয়োগ
বাংলাদেশ চা বোর্ডে পরিসংখ্যান কর্মকর্তা পদে একজন, গবেষণা কর্মকর্তা পদে একজন, সহকারী পরিচালক (বাণিজ্য) পদে একজন, বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ বিজ্ঞান) পদে একজন, বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা বিজ্ঞান) পদে দু`জন এবং বৈজ্ঞানিক কর্মকর্তা (কৃষিতত্ত¡), সহকারী প্রকৌশলী (পূর্ত) ও কুক পদে একজন করে নিয়োগ দেওয়া হবে। প্রথম চারটি পদে চট্টগ্রাম এবং শেষ চারটি পদে মৌলভীবাজার চা গবেষণা ইনস্টিটিউটে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

যোগ্যতার বিচার
বিজ্ঞপ্তিতে বিভিন্ন পদের বিপরীতে যেসব যোগ্যতার কথা বলা হয়েছে সেগুলো নিম্নরুপ:

পরিসংখ্যান কর্মকর্তা
পদটিতে আবেদনের জন্য প্রার্থীর পরিসংখ্যান, অর্থনীতি বা গণিতে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সম্মান এবং স্নাতকোত্তর উভয় ক্ষেত্রে অন্তত দ্বিতীয় শ্রেণির ডিগ্রি থাকতে হবে। এছাড়া সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত বা ব্যবসা প্রতিষ্ঠানে পরিকল্পনা উন্নয়ন কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে।

গবেষণা কর্মকর্তা
কৃষি অর্থনীতি বা বনবিদ্যায় অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রিধারীর এই পদে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রেও সম্মান এবং স্নাতকোত্তরথ উভয় ক্ষেত্রে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির ডিগ্রি থাকতে হবে। কোনো সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত বা ব্যবসা প্রতিষ্ঠানে পরিকল্পনা উন্নয়ন সংক্রান্ত কাজে অভিজ্ঞরা পাবেন অগ্রাধিকার।

সহকারী পরিচালক (বাণিজ্য)
এই পদে আবেদনের জন্য প্রার্থীর ব্যবস্থাপনা বা বিপণনে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সম্মান এবং স্নাতকোত্তর উভয় ক্ষেত্রে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির ডিগ্রি থাকতে হবে। এ ছাড়া সরকারি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানে ও রফতানি প্রশাসনে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে।

বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ বিজ্ঞান)
গংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয় শ্রেণির অনার্সসহ কমপক্ষে দ্বিতীয় শ্রেণির এমএসসি, বিএসসি অথবা অনার্স ডিগ্রিধারীরা পদটিতে আবেদন করতে পারবেন।

বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা বিজ্ঞান)
এই পদে আবেদনের জন্য প্রার্থীর সংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয় শ্রেণির অনার্সসহ কমপক্ষে দ্বিতীয় শ্রেণির এমএসসি, বিএসসি অথবা অনার্স ডিগ্রি থাকতে হবে।

বৈজ্ঞানিক কর্মকর্তা (কৃষিতত্ত্ব)
পদটিতে আবেদনের জন্য প্রার্থীর সংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয় শ্রেণির অনার্সসহ কমপক্ষে দ্বিতীয় শ্রেণির এমএসসি, বিএসসি অথবা অনার্স ডিগ্রি থাকতে হবে।

সহকারী প্রকৌশলী (পূর্ত)
বিএসসি ইঞ্জিনিয়ারিং (পুরাকৌশল) ডিগ্রিধারীরা পদটিতে আবেদন করতে পারবেন।

কুক
বাংলাদেশ চা বোর্ডেও কুক পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি পাস অথবা সংশ্লিষ্ট বিষয়ে কারিগরি প্রশিক্ষণধারী হতে হবে।

আবেদন বিস্তারিত
এসব পদে আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করা যাবে চা বোর্ডের িি.িঃবধনড়ধৎফ.ঢ়ড়ৎঃধষ.মড়া.নফ -এই সাইটের মাধ্যমে। এ ছাড়া চাইলে যে কোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন এই ঠিকানায় সচিব, বাংলাদেশ চা বোর্ড, প্রধান কার্যালয়, ১৭১-১৭২, বায়েজিদ বোস্তমী সড়ক, নাসিরাবাদ, চট্টগ্রাম।

ডেটলাইন
এরইমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।
//এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি