ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ১১:১৮:৪৬

বাংলাদেশ রেলওয়েতে ১৪৯ নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৭ পিএম, ৫ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৫:০৭ পিএম, ৫ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার

জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে। সহকারী স্টেশন মাস্টার, সহকারী লোকো মাস্টার ও এমএস পদে মোট ১৪৯ জনকে নিয়োগ দেবে রেলওয়ে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে আবেদন চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। মনে সরকারি চাকরি করার প্রতিতি থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। যোগ্যতার মাপকাঠি সম্পর্কে জেনে নিন। সবকিছু মিলে গেলে আবেদন ও প্রস্তুতি শুরু করুন এখনই।  


কোন পদে কতজন
রেলওয়ে (পূর্ব) সহকারী স্টেশন মাস্টার পদে ৮৬ জন লোক নেবে। সহকারী লোকো মাস্টার পদে ৪৩ ও এমএস পদে ২০ জন নিয়োগের আরও একটি বিজ্ঞপ্তি ছাপা হয়েছে ২৭ সেপ্টেম্বর বিভিন্ন পত্রিকায়।


আবেদনের যোগ্যতা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেলওয়ের স্টেশন মাস্টার পদটিতে আবেদন করতে চাইলে প্রার্থীর যোগ্যতা থাকতে হবে ন্যূনতম স্নাতক পাস। সহকারী লোকোমাস্টার পদে আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান বিভাগে ন্যূনতম এইচএসসি উত্তীর্ণ হতে হবে। সরকারি বা আধাসরকারি সংস্থায় কর্মরত প্রার্থীদের আবেদন সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে পাঠাতে হবে। ২৬ আগস্ট প্রকাশিত একই পদের বিজ্ঞপ্তি দেখে যাঁরা আবেদন করেছেন তাঁদের নতুন করে আবেদনের প্রয়োজন নেই।


বয়সসীমা
রেলওয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৬ অক্টোবর ২০১৭ তারিখে আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র কন্যার পুত্র-কন্যা ও এতিম/শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। সহকারী লোকো মাস্টার ও এমএস পদে আবেদনের যোগ্যতা বিজ্ঞানে এইচএসসি। এতেও বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর।


আবেদন যেভাবে
আবেদন ফরম, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে বাংলাদেশ রেলওয়ের এই www.railway.gov.bd ওয়েরসাইটে। নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করে এ ফোর সাইজের কাগজে প্রিন্ট দিয়ে সংগ্রহ করা যাবে। ফরম ও লিখিত পরীক্ষার প্রবেশপত্রের নির্ধারিত স্থানে স¤প্রতি তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি লাগাতে হবে। পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা ট্রেজারি চালানের এই কোড নম্বরে ১-৫১৩১-০০০০-২০৩১ জমা করে ট্রেজারি চালানের মূল কপি আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনকারীর পূর্ণ ঠিকানা লেখা ও ডাকটিকিট লাগানো দুটি খামও আবেদনের সঙ্গে দিতে হবে।


আবেদনের শর্তসমূহ
উলি­খিত পদগুলোতে আবেদন করতে হলে  সরকারি সংস্থা/ আধা সরকারি সংস্থায় কর্মরতরা সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে নির্দিষ্ট তারিখের মধ্যেই তা করতে হবে। ত্রুটিপূর্ণ ও অসম্পূর্ণ আবেদপত্র বাতিল বলে বিবেচিত হবে। আবেদনপত্রে ওভাররাইটিং বা ফ্লুইড ব্যবহার করা যাবে না। লিখিত পরীক্ষা রাজশাহী ও চট্রগ্রামে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ রেলওয়ে কোনো প্রকার কারণ দর্শানো ব্যতিরেকে এ নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল ও পদসংখ্যা হ্রাস/ বৃদ্ধি করতে পারবে।


যে কাগজপত্র লাগবে
মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট সকল সনদের  (যেমন-  শিক্ষাগত যোগ্যতা, জাতীয়তা, জাতীয় পরিচয়পত্র, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রসহ  সংশ্লিষ্ট বিভিন্ন কাগজপত্র) মূল কপি সঙ্গে আনতে হবে। এছাড়াও সকল সনদের একসেট সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। ডাকটিকেটসহ আবেদনকারীর ঠিকানাসহ  দুইটি খাম  আবেদনের সঙ্গে দাখিল করতে হবে।


ডেটলাইন
এরইমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার ২৬ অক্টোবর বিকেল ৫টার মধ্যে ‘চিফ পার্সোনেল অফিসার (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, সিআরবি, চট্টগ্রাম’ এই ঠিকানায় আবেদন পৌঁছাতে হবে। অপর দুই পদে আবেদনের শেষ তারিখ ৩০ অক্টোবর।


পরীক্ষা পদ্ধতি
রেলওয়ে সূত্রে জানা যায়, প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় বসতে হবে। লিখিত পরীক্ষা নেওয়া হবে রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে। মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে লিখিত পরীক্ষায় নম্বর থাকবে ৬০ ও মৌখিক পরীক্ষায় ৪০। উভয় পরীক্ষাই পৃথকভাবে ৫০ শতাংশ নম্বর পাস নম্বর হিসেবে বিবেচিত হবে। এসব পরীক্ষার সময় ও স্থান পরবর্তীতে জানানো হবে।


বেতন-ভাতা
রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার পদে চ’াড়ন্ত নিয়োগপ্রাপ্তরা ২০১৫ সালের বেতন কাঠামো অনুসারে ৯৭০০-২৩৪৯০ টাকা, সহকারী লোকো মাস্টার ৯০০০-২১৮০০ টাকা ও এমএস পদে ১০২০০-২৪৬৮০ টাকা স্কেলে বেতন পাবেন।


যোগাযোগ
বিস্তারিত জানতে ভিজিট করুন : bangladesh.gov.bd  এই ওয়েবসাইটটিতে।


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি