ঢাকা, মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ১২:৪৪:৫৮

Ekushey Television Ltd.

বাতাসে চলা গাড়ির নকশা মিশরের ছাত্রদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৪০ পিএম, ৯ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার

মিশরের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এমন এক গাড়ির নকশা বা ডিজাইন তৈরি করতে সমর্থ হয়েছে যার মূল জ্বালানী বাতাস। অর্থ্যাত গাড়িটি চলবে বাতাসে। হেলওয়ান বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র এই গাড়ির ডিজাইন করে।

দেশটির রাজধানী কায়রোর অদূরের এই বিশ্ববিদ্যালয়টির স্নাতক পর্যায়ের একদল শিক্ষার্থী দাবি করেন যে, তাদের গাড়িটি বাতাসে চলতে পারে। স্নাতক শিক্ষার এক প্রকল্পের অংশ হিসেবে এই গাড়িটির ডিজাইন করে শিক্ষার্থীরা।

ইতিমধ্যে ডিজাইনটি  দিয়ে একটি প্রটোটাইপও নির্মাণ করা হয়েছে। একজন বসতে পারে এমন আকারের এই গাড়িটি চলে কমপ্রেজড অক্সিজেন দিয়ে।

শিক্ষার্থীরা জানান, এই গাড়িটিতে একবার বাতাস ভরে নেওয়ার পর ৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। আর গাড়িটির সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ৪০ কিলোমিটার। আর গাড়িটির উৎপাদন খরচ এক হাজার ১০ মার্কিন ডলার।

এই দলের সদস্য মাহমুদ ইয়াসির বলেন, “এই গাড়িটি চালাতে যে খরচ হবে তা প্রায় শূণ্যের কোঠায়। আপনি এখানে মূলত অধিক চাপে রাখা বাতাস ব্যবহার করেছেন। আপনার অন্য কোন জ্বালানী লাগবে না। ইঞ্জিন ঠান্ডা করার জন্য অন্য কোন কিছুও লাগবে না”।

শিক্ষার্থীরা এই প্রোটোটাইপ থেকে পূর্ণাঙ্গ গাড়ির তৈরির পরিকল্পনা করছে এখন। এরজন্য অর্থ সংগ্রহের চেষ্টা করছে দলটি। তাদের লক্ষ্য এমন একটি গাড়ি তৈরি করা যা ঘন্টায় ১০০ কিলোমিটার গতি উৎপন্ন করতে সক্ষম। এছাড়াও একবার বাতাস ভরে নেওয়ার পর একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত চলবে এই গাড়ি; এমন পরিকল্পনাই তাদের।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি