ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ৩:৫২:৩৫

Ekushey Television Ltd.

বাদাম গুড়ের কেক বানাবেন যেভাবে

রোকসানা আইভি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১ পিএম, ২ মার্চ ২০১৮ শুক্রবার | আপডেট: ১১:১৩ পিএম, ৩ মার্চ ২০১৮ শনিবার

যেকোনো কাজের সফলতার জন্য সুস্থ থাকা অত্যাবশ্যকীয়। আর এই সুস্থ থাকা বা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন স্বাস্থ্যকর খাবর। তবে স্বাস্থ্যকর খাবারের চেয়ে মুখরোচক খাবারের প্রতি আমাদের আনেকেরই আগ্রহ বেশি দেখা যায়। খাবারের পুষ্টি গুণ বিচার না করেই প্রতিনিয়তি এসব খাবার খাচ্ছি। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি বার্গার, ফুচকা, চটপটি, ভেলপুরি খেতে অব্যস্ত অনেকে।  মা-বাবাও অনায়াসে এসব খাবার হাতে তুলে দিচ্ছেন সন্তানদের। একবারও ভাবেন না আদরের সন্তানকে খাওয়ার নামে এক প্রকার বিষ তুলে দিচ্ছেন।

চিকিৎসকরা বলছেন, এসব খাবার খেয়ে শিশুরা পেটের পিড়াসহ নানা জটিল রোগে আক্রান্ত হচ্ছে। শুধু তাই নয় দীর্ঘ মেয়াদে কিডনির জটিল রোগ, লিভার সিরোসিস এমনকি ক্যান্সারও হতে পারে এসব খাবারের কারণে। তাই শিশুদের বাইরের খোলা খাবার না খাওয়াতে অভিভাবকদের পরামর্শ দেন চিকিৎসকরা।

তাই এসব ক্ষতিকর খাবার থেকে বাচ্চাদের খাদ্যাভ্যাসকে পরির্তন করতে ঘরে বানানো স্বাস্থ্যসম্মত খাবারের প্রয়োজন। তেমনি একটির স্বাস্থ্যকর খাবার বাদাম গুঁড়ের কেক। যা বাচ্চারা খেতে আগ্রহী হবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ঘরে বসে কীভাবে বানাবেন বাদাম গুঁড়ের কেক।

উপকরণ

ময়দা ১ কাপ। তেল হাফ কাপ, গুড় ১ কাপ, দুধ (১ চতুর্থাংশ) কাপ , ডিম ৩টি, এসেন্স ২/৩ ফোঁটা, বেকিং পাউডার ১ চামুচ, আধা ভাঙ্গা চিনা বাদাম গুঁড়া হাফ কাপ।

প্রস্তুত প্রণালি

প্রথমে ময়দা, বাদাম, বেকিং পাউডার বাদে সব উপকরণ একসাথে এক পাত্রে নিয়ে ভিটার দিয়ে বিট করে নিতে হবে। পরে ময়দা ও বেকিং পাউডার এক সাথে মিশিয়ে অল্প করে চামুচের মাধ্যমে মিশ্রণের সাথে মিলাতে হবে। তাঁর পরে অর্ধেক বাদাম গুঁড়া এই মিশ্রণে মিশাতে হবে। এরপরে এক পাউন্ড একটি পাত্র নিয়ে তার উপর কাগজ তেল ব্রাশ করে এই মিশ্রণ ঢেকে দিতে হবে। বাকি বাদাম সব শেষে মিশ্রণের উপর ছড়িয়ে দিয়ে হালকা বারি মেরে ওভেনে ১৬০ ডিগ্রী তাপমাত্রায় ৪০ মিনিট রেখে তৈরি করে নিতে পারেন বাদাম গুড়ের কেক।

কেআই/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি