ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ১৩:৪৮:৫২

Ekushey Television Ltd.

বাবা হতে চাইলে নিয়মিত খান এই খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৪৯ পিএম, ১১ জুলাই ২০১৮ বুধবার

যে সব পুরুষ পিতা হতে চান তারা প্রতিদিনের খাবার রুটিনে ৬০ গ্রাম করে বাদাম রাখতে পারেন। কেননা বাদাম খাওয়ার মাধ্যমে বীর্যের ঘনত্ব, পরিমাণ ও সক্রিয়তা বৃদ্ধি পায় বলে একটা পরীক্ষায় জানা গেছে।

বার্সেলোনায় ইএসএইচআরই-এর এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিষ্ঠানটির ৩৪ তম বার্ষিক বৈঠকে গবেষণার ফলাফল পেশ করা হয়।

গবেষণায় বলা হয়,  বাদাম সমৃদ্ধ ডায়েট বীর্যের পরিমাণ প্রায় বিশ শতাংশ বৃদ্ধি করতে সক্ষম, বীর্যের জীবনীশক্তি পাঁচ শতাংশ এবং অঙ্গসংস্থান ক্ষমতা এক শতাংশ এবং সক্রিয়তা ছয় শতাংশ বৃদ্ধি করতে সক্ষম।

এছাড়াও নিয়মিত বাদাম খাওয়ার ফলে বীর্যের ডিএনএ ভেঙে যাওয়ার প্রবণতা উল্লেখযোগ্যহরে কমে যায়। ফলে পুরুষের বন্ধ্যাত্বের সম্ভাবনা অনেকাংশ কমে যায়। 

গবেষক দলের সদস্য অ্যালবার্ট সালাস-হেউটস জানান, দূষণ, ধূমপান এবং পাশ্চাত্যের বিভিন্ন খাবারের প্রতি আকর্ষণের ফলে পুরুষের বীর্যের পরিমাণ ও গুণগতমান কমে যায়।

তিনি জানান, বাদামে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফলিক এবং অন্যান্য ফাইটোকেমিক্যাল রয়েছে। তাই নিয়মিত বাদাম খাওয়ার মাধ্যমে পুরুষের বীর্যের পরিমাণ ও গুণগতমান বৃদ্ধি করা সম্ভব।  

এই পরীক্ষার জন্য ১৮-৩৫ বছর বয়সী ১১৯ জন সুস্থ যুবককে ১৪ সপ্তাহ ধরে তাদের খাদ্যাভ্যাস ও খাদ্যের পরিবর্তন করে পরীক্ষা নিরীক্ষা করা হয়। যেখানে তাদের ওয়েস্টার্ন ডায়েটের সঙ্গে নিয়মিত ৬০ গ্রাম বাদামযুক্ত (আমন্ড, হ্যাজেলনাট, বাদাম) খাদ্য সরবরাহ করা হয়। অপরদিকে ওয়েস্টার্ন ডায়েটের সঙ্গে বাদাম বিহীন খাদ্য সরবরাহ করে পরীক্ষা চালানো হয়।

উল্লেখ্য, গবেষণার কাজ এখনো চলমান রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। গবেষণা শেষে চূড়ান্ত ফলাফল গোষণার কথা জানান তারা। তবে একজন পুরুষ সন্তান লাভের আশা করলে তার সুষম খাবার এবং নিয়মিত শরীরচর্চা প্রয়োজন। এক্ষেত্রে বাদাম যে একটি পুষ্টিগুণ সমৃদ্ধ এবং স্বাস্থ্যের জন্য উপকারী খাবার এতে কোন সন্দেহ  নেই।   

সূত্র: এনডিটিভি

 

এমএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি